পাসপোর্ট পাননি? আপনার জন্যই বসছে বিশেষ আদালত

ছ’মাসের উপর যাঁদের পাসপোর্ট-এর আবেদন এখনও জমা পড়ে রয়েছে, যাঁদের নথিপত্র সংক্রান্ত কোনও না কোনও সমস্যা রয়েছে, এখনও যাঁরা হাতে পাসপোর্ট পাননি, তাঁদের কথা ভেবেই নভেম্বর মাসের দু’টি শনিবার বিশেষ আদালতের ব্যবস্থা করছে বিদেশ মন্ত্রক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৫ ১৭:৫৮
Share:

ছ’মাসের উপর যাঁদের পাসপোর্ট-এর আবেদন এখনও জমা পড়ে রয়েছে, যাঁদের নথিপত্র সংক্রান্ত কোনও না কোনও সমস্যা রয়েছে, এখনও যাঁরা হাতে পাসপোর্ট পাননি, তাঁদের কথা ভেবেই নভেম্বর মাসের দু’টি শনিবার বিশেষ আদালতের ব্যবস্থা করছে বিদেশ মন্ত্রক। এ দিন রিজিওনাল পাসপোর্ট অফিসার গীতিকা শ্রীবাস্তব জানিয়েছেন, কলকাতা, বহরমপুর এবং গ্যাংটকের তিনটি পাসপোর্ট সেবা কেন্দ্রে ১৪ এবং ২১ নভেম্বর এই দুই শনিবার ওই আদালত বসবে।

Advertisement

আবেদন জমা দিয়েও বহু দিন ধরে পাসপোর্ট পাওয়া যাচ্ছে না এমন অভিযোগ হামেশাই শোনা যায়। অনেক ক্ষেত্রেই দেখা যায়, যিনি আবেদনকারী তিনি নিয়ম মেনে প্রয়োজনীয় নথিপত্র জমা দেননি। অনেক ক্ষেত্রে দেখা যায়, যেখানে জন্ম হয়েছে বলে জানানো হয়, সেখান থেকে জন্ম সংক্রান্ত কোনও তথ্য প্রমাণ পাওয়া যাচ্ছে না। জানা গিয়েছে, কারা ওই দু’দিন আদালতে গিয়ে সমস্যার কথা জানাতে পারবেন তারও তালিকা তৈরি হয়ে গিয়েছে। সেই সব আবেদনকারীর নম্বর ইতিমধ্যেই পাসপোর্ট সংক্রান্ত ওয়েবসাইটে দিয়েও দেওয়া হয়েছে। গীতিকা জানান, যাঁদের আবেদনের নম্বর ওয়েবসাইটে রয়েছে, তাঁরা যদি ওই দু’দিনের মধ্যে সংশ্লিষ্ট পাসপোর্ট আদালতে হাজির না হন, তা হলে তাঁদের ফাইল বন্ধ করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন