মেধা-তালিকা যেন আটকে না-যায়, আর্জি সিএসসি-র

কলেজে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের জন্য ন’মাস আগে শুরু হয়েছে ইন্টারভিউয়ের প্রক্রিয়া। এখন সেই প্রক্রিয়া শেষের পথে। কিন্তু বছর ঘুরতে চললেও ৪০টি বিষয়ের মধ্যে এ-পর্যন্ত মাত্র ১৪টির চূড়ান্ত প্যানেল বা মেধা-তালিকা প্রকাশ করেছে কলেজ সার্ভিস কমিশন (সিএসসি)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৪ ০৩:১১
Share:

কলেজে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের জন্য ন’মাস আগে শুরু হয়েছে ইন্টারভিউয়ের প্রক্রিয়া। এখন সেই প্রক্রিয়া শেষের পথে। কিন্তু বছর ঘুরতে চললেও ৪০টি বিষয়ের মধ্যে এ-পর্যন্ত মাত্র ১৪টির চূড়ান্ত প্যানেল বা মেধা-তালিকা প্রকাশ করেছে কলেজ সার্ভিস কমিশন (সিএসসি)। লোকসভার ভোটের জন্য যাতে বাকি বিষয়গুলির প্যানেল প্রকাশ আটকে না-যায়, নির্বাচন কমিশনের কাছে সেই আবেদন জানিয়েছে সিএসসি।

Advertisement

নির্বাচন কমিশন সূত্রের খবর, সিএসসি-র ইন্টারভিউয়ের প্রক্রিয়া লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার অনেক আগেই শুরু হয়েছে। তাই মেধা-তালিকা প্রকাশে বাধা থাকার কথা নয়। তবে সিএসসি গত সপ্তাহে চিঠি পাঠালেও নির্বাচন কমিশন তার কোনও উত্তর দেওয়া হয়নি।

কলেজে শিক্ষকতার জন্য প্রার্থী বাছাই করতে সিএসসি-র ইন্টারভিউ শুরু হয়েছে গত বছর জুনে। কমিশন সূত্রের খবর, সাড়ে ১৩ হাজারের মধ্যে ১২ হাজারেরও বেশি প্রার্থীর ইন্টারভিউ শেষ হয়ে গিয়েছে। ‘স্টেট এলিজিবিলিটি টেস্ট’ বা সেট হয়ে গিয়েছে ডিসেম্বরে। সিএসসি-র আশঙ্কা, ভোটের জেরে সব পরীক্ষার ফলই আটকে যেতে পারে।

Advertisement

২০১০-এর পরে সিএসসি মারফত কলেজে শিক্ষকতার জন্য প্রার্থী বাছাই হয়নি। বিভিন্ন কলেজের বহু শূন্য পদে আংশিক সময়ের শিক্ষক দিয়ে কাজ চালানো হচ্ছে। তাই মেধা-তালিকা প্রকাশের কাজে দেরি চাইছে না সিএসসি। অর্থনীতি-সহ ১৪টি বিষয়ের মেধা-তালিকা প্রকাশিত হয়েছে। কিন্তু রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, বাণিজ্য, দর্শন, সংস্কৃত ইত্যাদি বিষয়ের ইন্টারভিউ হলেও চূড়ান্ত মেধা-তালিকা বেরোয়নি। তবে মেধা-তালিকা প্রস্তুত বলে জানিয়েছে সিএসসি। সিএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “এত প্রার্থী ইন্টারভিউ দিয়েছেন। ফল জানার আগ্রহ তো তাঁদের থাকেই। তাই কমিশনের কাছে চিঠি দিয়েছি।”

শীর্ষে প্রদীপ

লোকসভা ভোটের মুখে মাত্র এক মাস আগে প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে প্রদীপ ভট্টাচার্যকে সরিয়ে অধীর চৌধুরীকে সেই দায়িত্ব দিয়েছিলেন রাহুল গাঁধী। আজ সেই প্রদীপবাবুকেই প্রদেশ প্রচার কমিটির সভাপতি নিয়োগ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন