রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে তৃণমূল আজ থেকে পথে

এ বার পথে নামার সিদ্ধান্ত নিল তৃণমূলও। রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে কংগ্রেস। বামেরা পথে নেমে আন্দোলন শুরু করে দিয়েছে। শনিবার রাজ্যে তো বটেই, দেশজুড়ে প্রবল বিক্ষোভ দেখিয়েছে বামেরা। তাদের বিরোধীদের পরে এ বার পথে নামছে তৃণমূল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০১৪ ০৩:৪৮
Share:

এ বার পথে নামার সিদ্ধান্ত নিল তৃণমূলও।

Advertisement

রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে কংগ্রেস। বামেরা পথে নেমে আন্দোলন শুরু করে দিয়েছে। শনিবার রাজ্যে তো বটেই, দেশজুড়ে প্রবল বিক্ষোভ দেখিয়েছে বামেরা। তাদের বিরোধীদের পরে এ বার পথে নামছে তৃণমূল। আজ, সোমবার থেকে এক সপ্তাহ রাজ্যজুড়ে প্রতিবাদ মিছিলে সামিল হবে তৃণমূলের বিভিন্ন সংগঠন। সংসদের লোকসভা এবং রাজ্যসভায় তৃণমূল সাংসদরাও প্রতিবাদে সরব হবেন বলে রবিবার দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় জানান।

রেলবাজেটের আগেই সংসদকে আড়ালে রেখে কেন্দ্রীয় সরকার যে ভাবে রেল ভাড়া ও পণ্য মাসুল বাড়িয়েছে, তার নিন্দা করে মুকুলবাবু বলেন, “এই সরকার ক্ষমতায় আসার আগে প্রতিশ্রুতি দিয়েছিল সুদিন আনার। কিন্তু প্রথম থেকেই যে ভাবে তারা সিদ্ধান্ত নিচ্ছে, তাতে মানুষের উপর বোঝা বাড়ছে। মানুষকে কাঁদতে হচ্ছে!” স্বাধীনতার পর থেকে এক ধাক্কায় এতটা রেলভাড়া কখনও বাড়েনি বলে মুকুলবাবুর দাবি। তাঁর বক্তব্য, রেলভাড়া ও পণ্য মাসুল বৃদ্ধিতে সব জিনিসেরই দাম বাড়বে। তার দায় সামলাতে হবে রাজ্যকে। কারণ নিত্য প্রয়োজনীয় জিনিসের দামবৃদ্ধির প্রতিবাদে বিরোধীরা রাজ্যের শাসক দলকেই কাঠগড়ায় তুলবে। রাজ্য সরকার যে এই ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে, তা বোঝাতেই পথে নামার কর্মসূচি নিয়েছে তৃণমূল।

Advertisement

ক্ষমতায় আসার এক মাসের মধ্যেই মোদী সরকার রেল ভাড়া বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষিত হয় গত শুক্রবার। সে দিনই ভাড়া বৃদ্ধির সমালোচনা করেছিলেন তৃণমূলের জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন। কিন্তু তারপর ২৪ ঘণ্টা কেটে গেলেও পথে নেমে আন্দোলনের কর্মসূচির কথা শোনা যায়নি তৃণমূলের তরফে। কিন্তু শনিবারই বামেরা হাওড়া ও শিয়ালদহ স্টেশনের সামনে রাজ্য-সহ দেশের বিভিন্ন জায়গায় আন্দোলন শুরু করে দিয়েছে। বামেদের আন্দোলনের তীব্রতা যাতে রাজ্য রাজনীতিতে কোনও প্রভাব ফেলতে না পারে সে জন্য এ বার কোমর বেঁধে পথে নামার সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল নেতৃত্ব।

প্রথম দফার আন্দোলন শুরু হচ্ছে আজ দুপর দু’টোয় সুবোধ মল্লিক স্কোয়্যার থেকে গাঁধী মূর্তির পাদদেশ পর্যন্ত প্রতিবাদ মিছিলের মধ্যে দিয়ে। মিছিলে তৃণমূলের সাংসদ, বিধায়ক ও শীর্ষ নেতারা অংশ নেবেন বলে মুকুলবাবু জানিয়েছেন। প্রথমে ঠিক হয়েছিল, কলেজ স্কোয়্যার থেকে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল করবেন মুকুলবাবুরা। কিন্তু সোমবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুদিন স্মরণে ওই পথে ‘বাংলা বাঁচাও’ পদযাত্রা কর্মসূচি রয়েছে বিজেপির। সেই কারণে পরে নিজেদের পথ বদলে সুবোধ মল্লিক থেকে প্রতিবাদ মিছিল শুরুর সিদ্ধান্ত নেয় তৃণমূল।

সোমবারের মিছিলের পরেও এক সপ্তাহ জুুড়ে কখনও দলের ছাত্র সংগঠন, কখনও যুব তৃণমূল, কখনও যুবা বা মহিলা তৃণমূল পথে নেমে রেলভাড়া বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখাবে বলে মুকুলবাবু জানান। মঙ্গলবার দুপুরে যাদবপুর থেকে ধর্মতলা পর্যন্ত তৃণমূল যুবার মিছিল করার কথা। বন্ধ বা অবরোধের রাস্তায় না হেঁটে রাজ্যের বিভিন্ন গ্রাম, পোস্ট অফিস, রেলস্টেশনের সামনে বিক্ষোভ দেখাবে তৃণমূল। রাজ্যে শাসক দল যখন মোদী-সরকারের বিরুদ্ধে সপ্তাহ জুড়ে পথে নামবে, তখনই তৃণমূলের সন্ত্রাসের প্রতিবাদে জেলায় জেলায় প্রতিবাদ মিছিল, সভা করার কর্মসূচি রয়েছে রাজ্য বিজেপিরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন