লেক মল নিয়ে জনস্বার্থ মামলা

লেক মল লিজ নিয়ে বুধবার জনস্বার্থে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। ওই মামলা দায়ের করেছেন দ্বৈপায়ন সেনগুপ্ত-সহ তিন জন আইনজীবী। তাঁদের আইনজীবী অনন্ত সাউ জানান, মামলার আবেদনে বলা হয়েছে, ভেঙ্কটেশ ফাউন্ডেশন প্রাইভেট লিমিটেডের মালিক শ্রীকান্ত মোহতাকে যে ভাবে চুক্তি ভেঙে লিজ দেওয়া হয়েছে তা বেআইনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৫১
Share:

লেক মল লিজ নিয়ে বুধবার জনস্বার্থে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

Advertisement

ওই মামলা দায়ের করেছেন দ্বৈপায়ন সেনগুপ্ত-সহ তিন জন আইনজীবী। তাঁদের আইনজীবী অনন্ত সাউ জানান, মামলার আবেদনে বলা হয়েছে, ভেঙ্কটেশ ফাউন্ডেশন প্রাইভেট লিমিটেডের মালিক শ্রীকান্ত মোহতাকে যে ভাবে চুক্তি ভেঙে লিজ দেওয়া হয়েছে তা বেআইনি। অবিলম্বে ওই লিজ প্রত্যাহার বা বাতিল করার আবেদনও জানানো হয়েছে।

অনন্তবাবু জানান, মামলার আবেদনকারীদের অভিযোগ, বিনা টেন্ডারে লেক মলের লিজ দেওয়া হয়েছে। সেই কারণে বাড়তি সুবিধা পেয়েছে ওই সংস্থা। বিনা টেন্ডারে লিজ দেওয়ায় অন্য কোনও সংস্থা প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পায়নি। বিনা টেন্ডারে লিজ দেওয়াও বেআইনি।

Advertisement

পুর নথি অনুসারে, লেক মল নিয়ে পুরসভার সঙ্গে ভেঙ্কটেশ ফাউন্ডেশনের চুক্তি হয়েছিল ৬০ বছরের। সরকারি আইন অনুসারে, লিজ চুক্তি ৩০ বছরের বেশি হলে লিজ রেজিস্ট্রেশন করাতে জায়গার বাজার দর (মার্কেট ভ্যালু) ধরে মোট জায়গার দামের উপর ৭ শতাংশ হারে স্ট্যাম্প ডিউটি দিতে হয়। এখানে যার পরিমাণ প্রায় ২৪ কোটি। কিন্তু ৩০ বছর বা তার কম হলে লিজ ভাড়ার হিসেবে স্ট্যাম্প ডিউটি লাগে। এ ক্ষেত্রে যা প্রায় ৭ লক্ষ। অভিযোগ, ভেঙ্কটেশ সংস্থাকে ‘সুবিধা’ দিতে পুরসভা ৬০ বছরের চুক্তিকে ৩০ বছর করে দু’ভাগে ভাগ করে দিয়েছে। যার অর্থ, প্রায় ২৪ কোটি টাকা স্ট্যাম্প ডিউটি না দেওয়ার রাস্তা ভেঙ্কটেশ সংস্থাকে করে দিয়েছে পুরসভা। আবেদনে সেই বিষয়টা তুলে বলা হয়েছে, কেন এই ভাবে দু’দফায় লিজ দেওয়া হল তার তদন্ত প্রয়োজন।

ইতিমধ্যেই প্রথম ৩০ বছরের জন্য ভেঙ্কটেশ ফাউন্ডেশনের সঙ্গে পুরসভার লিজ চুক্তি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। তার জন্য স্ট্যাম্প ডিউটি দিতে হয়েছে ৯ লক্ষ টাকা।

আবেদনকারীদের দাবি, ওই লিজ দিয়ে সরকারের যে ক্ষতি হয়েছে, তা মেটাতে হবে ওই সংস্থাকে। না হলে, নতুন টেন্ডার ডেকে লিজ দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন