অগ্ন্যুৎপাত ও তুষারঝড়ে মৃত ১, জখম ১৭ জাপানে

রোজকার মতোই শুরু হয়েছিল সকালটা। সবাই ব্যস্ত ছিলেন নিজের নিজের কাজে। আচমকাই ছন্দপতন! জেগে ওঠা আগ্নেয়গিরি ও প্রবল তুষারঝড়ের দাপটে বদলে গেল চারপাশের ছবিটা।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৮ ০৩:০৬
Share:

ছবি: এএফপি।

রোজকার মতোই শুরু হয়েছিল সকালটা। সবাই ব্যস্ত ছিলেন নিজের নিজের কাজে। আচমকাই ছন্দপতন! জেগে ওঠা আগ্নেয়গিরি ও প্রবল তুষারঝড়ের দাপটে বদলে গেল চারপাশের ছবিটা।

Advertisement

মঙ্গলবার ঘটনাটি ঘটেছে মধ্য জাপানের একটি স্কি রিসর্টে। জোড়া বিপর্যয়ে প্রাণ হারিয়েছেন এক জন। আহত হয়েছেন ১৭ জন। তাঁদের মধ্যে কারও কারও অবস্থা আশঙ্কাজনক।

প্রশাসন সূত্রে খবর, আজ সকালে টোকিওর ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে জেগে উঠেছিল মাউন্ট কুসাতসু-শিরেন। এর পরেই পাহাড়ের ঢাল বেয়ে নামতে থাকে পাথরের স্রোত। তার পরেই শুরু হয় প্রবল তুষারঝড়। তবে ওই আগ্নেয়গিরির জেরেই তুষারঝড় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

উদ্ধারকারীরা জানান, ঘটনার সময় স্কি করছিলেন অনেকে। কিন্তু আচমকা তুষারঝড় ওঠায় তাতে আটকে পড়ে স্রোতের মতো নেমে আসা পাথরের আঘাতে আহত হয়েছেন অনেকে। আবার এক জায়গায় রোপওয়ে গন্ডোলায় চেপেছিলেন চার জন। পাথরের ঘায়ে গন্ডোলার কাচ ভেঙে আহত হয়েছেন তাঁরা। প্রতিরক্ষা মন্ত্রী ইতসুনোরি ওনোদেরা জানিয়েছেন, ওই এলাকাতেই আবার সেনাবাহিনীর ছয় সদস্য শারীরচর্চা করছিলেন। জোড়া দুর্যোগের দাপটে মৃত্যু হয় ১ জনের। আহত বাকিরা।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, ফের অগ্ন্যুৎপাতের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এমনকী ফের পাথরের স্রোত নেমে তা ছড়িয়ে পড়তে পারে। তাই যে কোনও রকম দুর্ঘটনা এড়ানোর জন্য পাহাড়ে না ওঠার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, আকাশে ছেয়ে গিয়েছে পুরু কালো ছাইয়ের মেঘে। আর পাহাড়ের গা বেয়ে নামছে পাথরের স্রোত।

স্কি রিসর্টের এক প্রত্যক্ষদর্শীর বক্তব্য, ‘‘প্রথমে জোর একটা আওয়াজ শোনা গেল। তার পরেই চারিদিক ঘন কালো ধোঁয়ায় ভরে গেল। তখনও বুঝতে পারিনি, কী ঘটে গিয়েছে।’’ আর এক প্রত্যক্ষদর্শী জানালেন, পাহাড়ের চূড়া থেকে হঠাৎ ঘন কালো ধোঁয়া বেরোতে শুরু করল। তার পরেই ৩০ মিনিটের মধ্যে খালি করে দিতে বলা হয়েছিল স্কি রিসর্টটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন