International news

আয়কর দিতে হয় না, এমন দেশও আছে!

জানেন কি, এমন দেশও রয়েছে যেখানে ব্যক্তিগত আয়কর দিতেই হয় না! দেখে নিন বিশ্বের ১০ দেশ, যেখানে নাগরিকদের আয়কর গুনতে হয় না

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ১৬:৪১
Share:
০১ ১০

সৌদি আরব: বিশ্বের এক নম্বর তেল রফতানিকারী দেশ। এই দেশে ব্যক্তিগত আয়কর দিতে হয় না কাউকে। কর দিতে হয় শুধুমাত্র সামাজিক সুরক্ষার জন্য এবং ব্যবসায়িক লাভের উপরে।

০২ ১০

কাতার: মাথা পিছু আয়ের বিচারে কাতার বিশ্বের সবচেয়ে ধনী দেশ। ব্যক্তিগত আয়কর এই দেশেও লাগে না। তার বদলে সামাজিক সুরক্ষার জন্য কর দিতে হয়।

Advertisement
০৩ ১০

ওমান: অপরিশোধিত তেল থেকেই রাজস্বের বেশিরভাগ আদায় হয় ওমানে। এই দেশেও ব্যক্তিগত আয়কর নেই। তার বদলে রয়েছে সামাজিক নিরাপত্তা কর।

০৪ ১০

সংযুক্ত আরব আমিরশাহী: এ দেশের জিডিপির ৩০ শতাংশই আসে তেল এবং গ্যাস রফতানি করে। এখানেও কোনও আয়কর নেই।

০৫ ১০

বাহামাস: ক্যারিবিয়ান দেশগুলির মধ্যে সবচেয়ে ধনী এই দেশের অর্থনীতি মূলত পর্যটনের উপর নির্ভরশীল। আয়কর নেই। তার বদলে রয়েছে সম্পত্তি কর। আর রাজস্বের ৭০ শতাংশই আসে আমদানি করা পণ্যগুলি থেকে।

০৬ ১০

কেম্যান আইল্যান্ডস: ব্যক্তিগত আয় এবং মূলধনী লাভের উপর কর দিতে হয় না এই দেশে। এমনকী নিরাপত্তা কর দেওয়াও বাধ্যতামূলক নয়। আমদানি করা পণ্য থেকে ২৫ শতাংশ রাজস্ব আসে।

০৭ ১০

কুয়েত: এই দেশেও আয়কর নেই। কুয়েতে নাগরিকদের সামাজিক নিরাপত্তা কর দিতে হয়।

০৮ ১০

ব্রুনেই: আয়কর দিতে হয় না। এখানেও রয়েছে সামাজিক নিরাপত্তা কর।

০৯ ১০

বাহরাইন: কোনও আয়কর নেই। নাগরিকদের তাঁদের আয়ের ৭ শতাংশ এবং প্রবাসীরা আয়ের ১ শতাংশ কর হিসাবে সামাজিক সুরক্ষায় দিয়ে থাকেন।

১০ ১০

বারমুডা: বিখ্যাত এই পর্যটন কেন্দ্রের নাগরিকদের পে-রোল কর, সামাজিক নিরাপত্তা কর এবং সম্পত্তি কর দিতে হয়। আয়কর দিতে হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement