ভূমিকম্প-বন্যা পাকিস্তানে, মৃত অন্তত ৩৯

জোড়া বিপর্যয়ে কাবু পাকিস্তান। টানা বৃষ্টি আগেই বন্যা ডেকে এনেছে। মারা যান অন্তত ৩৬ জন। তার উপর ভূমিকম্পে নিহত হলেন এক পরিবারের ৩ জন। শুক্রবার গভীর রাতে কেঁপে ওঠে রাজধানী ইসলামাবাদ ও খাইবার পাখতুনখোয়া প্রদেশের বেশ কিছু অংশ।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৫ ০২:৫৬
Share:

জোড়া বিপর্যয়ে কাবু পাকিস্তান। টানা বৃষ্টি আগেই বন্যা ডেকে এনেছে। মারা যান অন্তত ৩৬ জন। তার উপর ভূমিকম্পে নিহত হলেন এক পরিবারের ৩ জন।

Advertisement

শুক্রবার গভীর রাতে কেঁপে ওঠে রাজধানী ইসলামাবাদ ও খাইবার পাখতুনখোয়া প্রদেশের বেশ কিছু অংশ। মারা যান দুই মহিলা ও এক শিশু। পাক জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে খবর, ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৫। উৎস ছিল রাজধানী ইসলামাবাদের ২৩ কিলোমিটার উত্তর-পূর্বে, ভূ-পৃষ্ঠের দশ কিলোমিটার গভীরে। অ্যাবটাবাদে বাড়ি চাপা পড়েই মৃত্যু হয়েছে দুই মহিলা এবং ন’বছরের শিশুটির।

একটানা ভারী বৃষ্টি ও বন্যায় আরও জটিল হয়েছে পরিস্থিতি। জলের তলায় খাইবার পাখতুনখোয়া প্রদেশ। ভেসে গিয়েছে সাড়ে তিনশো গ্রাম। খাইবার পাখতুনখোয়ার উত্তরে চিত্রাল জেলায় রাস্তাঘাট, সেতু ডুবে যাওয়ায় স্তব্ধ যোগাযোগ ব্যবস্থা। বন্যায় বিপর্যস্ত দক্ষিণ পঞ্জাবের একাধিক এলাকাও। জলে ডুবেছে দক্ষিণ-পশ্চিম বালুচিস্তান। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের মুখপাত্র আহমেদ কামাল বলেছেন, ‘‘চিত্রালে মৃত্যু হয়েছে ২৬ জনের, পঞ্জাবে ৩ জনের ও বালুচিস্তানে ৭ জনের। মোট আড়াই লাখ মানুষ ক্ষতিগ্রস্ত এই বন্যায়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন