Basement

বেসমেন্ট খুঁড়তেই উদ্ধার ৪০০ বছরের প্রাচীন কঙ্কাল!

সুইডেনের কালমার শহরের একটা পুরনো বাড়ি অ্যাপলটফ্টস্কা বিল্ডিং। নির্মাণকাজের সময় তার বেসমেন্ট থেকে আচমকা মিলল একটা কঙ্কাল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ০৭:৪৭
Share:
০১ ০৯

সুইডেনের কালমার শহরের একটা পুরনো বাড়ি অ্যাপলটফ্টস্কা বিল্ডিং। নির্মাণকাজের সময় তার বেসমেন্ট থেকে আচমকা মিলল একটা কঙ্কাল।

০২ ০৯

কী ভাবে এল এই কঙ্কালটি? কতই বা বয়স এই কঙ্কালের? সুইডেনের কালমার শহরে প্রাপ্ত কঙ্কালটি প্রাচীন আমলের বলে তখনই দাবি করেছিলেন স্থানীয় ইতিহাসবিদরা।

Advertisement
০৩ ০৯

কঙ্কালের হাড়গুলির রেডিওকার্বন অ্যানালিসিস করে দেখা গেল, কালমার যুদ্ধের আমলের এই কঙ্কালটি ৪০০ বছরেরও বেশি পুরনো।

০৪ ০৯

দু’ বছর ধরে ডেনমার্ক-নরওয়ে-সুইডেনের মধ্যে এই যুদ্ধ চলেছিল। কালমারের ভার্নহোল্মে এর আগেও সেই সময়ের বেশ কিছু হাড়গোড় মিলেছিল।

০৫ ০৯

কালমারের যুদ্ধে এই ব্যক্তি নিহত হয়েছিলেন নাকি তিনি সাধারণ কোনও মানুষ, নাকি যোদ্ধা তা নিয়েও ইতিহাসবিদরা শুরু করেছেন গবেষণা।

০৬ ০৯

১৭ শতকের এই যুদ্ধে কি এই ব্যক্তি অংশগ্রহণ করেছিলেন? তিনি কোন দেশের বাসিন্দা ছিলেন? এ সব প্রশ্নই উঠে আসছে কঙ্কালটি সম্প্রতি আবিষ্কৃত হওয়ার পর।

০৭ ০৯

২০১৩ সালে কালমারের একটি সমুদ্রতট থেকে এই একই সময়ের একটি কঙ্কালের সন্ধান মিলেছিল।

০৮ ০৯

এই যুদ্ধ হয়েছিল ১৬১১ সাল থেকে ১৬১৩ সাল পর্যন্ত, বেশির ভাগটাই হয়েছিল সুইডেনের কালমার শহরে। তাই সুইডেনের দক্ষিণ-পূর্বের এই প্রাচীন আমলের কঙ্কালটি নিয়ে রহস্য আরও বাড়ছে।

০৯ ০৯

অন্য যে কঙ্কালগুলি আগে পাওয়া গিয়েছে, তার সঙ্গে ডিএনএ পরীক্ষা করেও দেখা হচ্ছে। তা হলে একই সময়ের ওই ব্যক্তিদের জীবন যাত্রা সম্পর্কেও ধারণা পাওয়া যাবে, বলছেন স্থানীয় ইতিহাসবিদরা। প্রাচীন আমলের এই কঙ্কালগুলি নিয়ে আরও বিস্তারিত ভাবে গবেষণা শুরু করছেন ইতিহাসবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement