Microchemical Journal

ছ’হাজার বছরের পুরনো ওয়াইনের সন্ধান!

এ সংক্রান্ত আগের সব ধারণা বদলে যেতে চলেছে। কারণ, সম্প্রতি প্রায় ছ’হাজার বছরের পুরনো ওয়াইনের হদিশ মিলেছে সিসিলির এক গুহায়।

Advertisement

সংবাদ সংস্থা

সিসিলি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৭ ১৯:৪৯
Share:

প্রতীকী ছবি।

ঠিক কত বছর আগের মানুষ ওয়াইন পান করতেন?

Advertisement

এ সংক্রান্ত আগের সব ধারণা বদলে যেতে চলেছে। কারণ, সম্প্রতি প্রায় ছ’হাজার বছরের পুরনো ওয়াইনের হদিশ মিলেছে সিসিলির এক গুহায়। এত দিন মনে করা হত, খ্রিস্টপূর্ব ১৩০০ থেকে ১১০০ অব্দের মধ্যে ওয়াইনের প্রচলন হয়েছিল। কিন্তু, এই আবিষ্কার এক ধাক্কায় ওয়াইনের বয়স প্রায় তিন হাজার বছর পিছিয়ে দিল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এখনও রান্না হয়নি কেন? স্ত্রী-র মুন্ডু কেটে নিল স্বামী

Advertisement

আরও পড়ুন: প্রেসিডেন্ট ভোট বাতিল কেনিয়ায়

সম্প্রতি মাইক্রোকেমিক্যাল জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এই ওয়াইন আবিষ্কারের কথা জানানো হয়েছে। ওই জার্নালকে উদ্ধৃত করে সিএনএন জানাচ্ছে, সম্প্রতি দক্ষিণপশ্চিম সিসিলির একটি গুহায় খনন কাজ চালানোর সময়ই ওয়াইনের একটি বোতলের সন্ধান মেলে। সেটির রসায়নিক পরীক্ষার পরই তার সময়কাল সম্পর্কে ধারণা করা হয়। দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক তথা ওই গবেষক দলের প্রধান ডেভিড তানাসি এই ঘটনাকে প্রত্নতাত্ত্বিক এবং ঐতিহাসিক আবিষ্কার বলে উল্লেখ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন