Earthquake

আফগানিস্তানে ভূমিকম্প, কেঁপে উঠল উত্তর ভারতও

পাকিস্তান এবং ইন্দোনেশিয়াতেও ভূমিকম্প হয়েছে শনিবার। এ দিন দু’-দু’বার কম্পন অনুভূত হয় উত্তর পাকিস্তানে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ২১:০৪
Share:

—প্রতীকী ছবি।

ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। শনিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ ভূমিকম্প হয় সেখানে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.১। পাক-আফগান সীমান্তের কাছে হিন্দুকুশ পার্বত্য এলাকাকেই ভূমিকম্পের উত্সস্থল বলে চিহ্নিত করেছে ভারতীয় আবহাওয়া দফতর। তবে এখনও পর্যন্ত হতাহতের খবর মেলেনি। জানা যায়নি ক্ষয়ক্ষতির পরিমাণও।

Advertisement

আফগানিস্তানে ভূমিকম্পের ফলে এ দিন বিকেলে কম্পন অনুভূত হয় উত্তর ভারতের বিভিন্ন জায়গাতেও। রাজধানী দিল্লি ও তার সংলগ্ন এলাকা-সহ জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলাতেও কম্পন অনুভূত হয়। দিল্লি এবং আশেপাশের এলাকায়কম্পন স্থায়ী হয়েছিল ৪০-৫০ সেকেন্ড।

অন্যদিকে, পাকিস্তান এবং ইন্দোনেশিয়াতেও ভূমিকম্প হয়েছে শনিবার। এ দিন দু’-দু’বার কম্পন অনুভূত হয় উত্তর পাকিস্তানে। প্রথমে ২.৯ তীব্রতায় কেঁপে ওঠে করাচি-সহ লান্ধি, কোরাঙ্গি এবং সংলগ্ন এলাকা। করাচি থেকে ১৫ কিলোমিটার উত্তরে ভূমিকম্পের উত্সস্থল ছিল। আফগানিস্তানে ভূমিকম্পের জেরে দ্বিতীয়বার কম্পন অনুভূত হয় সেখানে। তখন তীব্রতা ছিল ৫.৮। লোয়ার ডিল, কোহাট, মিঞাওয়ালি, সারগোডা, ইসলামাবাদ, নওশেরা এবং সোয়াটে কম্পন অনুভূত হয়।

Advertisement

আরও পড়ুন: বন্ধুকে মেরে রক্তপান! ধরা পড়ল এক দশক পর​

আরও পড়ুন: ফের ঠান্ডা যুদ্ধ! আমেরিকার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে বেরিয়ে গেল রাশিয়া​

শনিবার বিকেলেই ৬.১ তীব্রতায় ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ কেঁপে ওঠে বলে জানিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। তবে সুনামির আশঙ্কা নেই বলে দাবি করেছে ইন্দোনেশিয়া জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন