Earthquake in Philippines

ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্সের একাংশ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.১

বুধবার গভীর রাতে, স্থানীয় সময় রাত দুটো নাগাদ কেঁপে ওঠে মধ্য ফিলিপিন্সের মাসবেত প্রদেশ। ভূমিকম্পের উৎসস্থল নিকটবর্তী গ্রামের থেকে ১১ কিলোমিটার দূরে। সুনামি সতর্কতা জারি হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

ফিলিপিন্স শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:১৭
Share:

বুধবার গভীর রাতে কেঁপে ওঠে মধ্য ফিলিপিন্সের মাসবেত প্রদেশ। প্রতীকী ছবি।

ভূমিকম্পে কেঁপে উঠল মধ্য ফিলিপিন্সের একাংশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি এখনও।

Advertisement

আমেরিকার ভূ-তত্ত্ব সর্বেক্ষণ জানিয়েছে, বুধবার গভীর রাতে, স্থানীয় সময় রাত দুটো নাগাদ কেঁপে ওঠে মধ্য ফিলিপিন্সের মাসবেত প্রদেশ। ভূমিকম্পের উৎসস্থল নিকটবর্তী গ্রামের থেকে ১১ কিলোমিটার দূরে। সুনামি সতর্কতা জারি হয়নি। ফেব্রুয়ারির শুরুতেও ভূমিকম্প হয়েছিল দক্ষিণ-পূর্ব ফিলিপিন্সে। সেই সময়ও রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১।

প্রশান্ত মহাসাগরে ‘রিং অব ফায়ার’-এর উপর ফিলিপিন্স। এই ‘রিং অব ফায়ার’ বিশ্বের সবচেয়ে ভূমিকম্পপ্রবণ এলাকা। ভূমিকম্পের পাশাপাশি প্রতি বছর কম করে ২০টি টাইফুন এবং উপকূলবর্তী ঝড়ের সম্মুখীন হয় দেশটি। ১৯৯০ সালে দক্ষিণ ফিলিপিন্সে ভূমিকম্পে কমপক্ষে দু’হাজার বাসিন্দার মৃত্যু হয়ে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৭.৭।

Advertisement

সম্প্রতি বিধ্বংসী ৭.৮ মাত্রার ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্ক এবং সিরিয়া। দুই দেশ মিলিয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪১ হাজার, আহত বহু। ঘরছাড়া হাজারও বাসিন্দা। অগুনতি মানুষকে ঠাঁই নিতে হয়েছে ত্রাণশিবিরে। উদ্ধারকাজে এবং ত্রাণসামগ্রী দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বহু দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন