america

US warplane landing mishap: দক্ষিণ চিন সাগরে ভেঙে পড়ল আমেরিকার যুদ্ধবিমান, আহত সাত সেনা

ফের দক্ষিণ চিন সাগরে টানটান উত্তেজনা। আমেরিকান যুদ্ধবিমানে অঘটনে আহত হলেন সাত মার্কিন সেনা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১০:০৫
Share:

আমেরিকান যুদ্ধবিমানে দুর্ঘটনা। প্রতীকী চিত্র।

ফের উত্তেজনা দক্ষিণ চিন সাগরে। রুটিন মহড়ার সময় সেখানে ভেঙে পড়ল আমেরিকার এক যুদ্ধবিমান। ঠিক কী কারণে এই দুর্ঘটনা তা নিয়ে তদন্ত শুরু করেছে আমারিকার নৌবাহিনী। উড়িয়ে দেওয়া হচ্ছে না নাশকতার আশঙ্কাও।

Advertisement

সূত্রের খবর, সোমবার এফ-৩৫সি যুদ্ধবিমানটি অবতরণ সংক্রান্ত সমস্যায় পড়ে। আমেরিকার নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ চিন সাগরে রুটিন সফরে গিয়ে সমস্যার মুখোমুখি হয় যুদ্ধবিমানটি। আহত হন সাত সেনা।

বিমানের পাইলটকে আমেরিকান সেনা হেলিকপ্টার উদ্ধার করে। দুর্ঘটনাগ্রস্ত যুদ্ধবিমানের বাকি আহতদের শারীরিক অবস্থাও আপাতত স্থিতিশীল। তবে কী কারণে এই দুর্ঘটনা, তা তদন্তসাপেক্ষ বলে বিবৃতিতে জানিয়েছে আমেরিকার নৌবাহিনী। উঠে আসছে নাশকতার তত্ত্বও।

Advertisement

দক্ষিণ চিন সাগরে নিজেদের কর্তৃত্ব কায়েম রাখতে সবরকম চেষ্টা চালায় বেজিং। উল্টো দিকে আমেরিকা কোনও মতেই তা হতে দিতে রাজি নয়। বার বার সামরিক মহড়া চালিয়ে এই অঞ্চলে নিজেদের প্রভাব বজায় রাখতে মরিয়া আমেরিকা। অন্য দিকে নাছোড় চিন।

এই অবস্থায় চিন সাগরে এক আমেরিকান যুদ্ধবিমানের ভেঙে পড়া পরিস্থিতি আরও উত্তপ্ত করতে পারে বলে মনে করছে আন্তর্জাতিক মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন