Russia Ukraine War

খেরসনে ফের হামলা রাশিয়ার, হত ৮

ইউক্রেনের প্রেসিডেন্টের দফতরের উপ প্রধান কাইরিলো তাইমোশেঙ্কো জানিয়েছেন, একটি ক্ষেপণাস্ত্র একটি গাড়ির উপরে আছড়ে পড়ায় দগ্ধ হয়েছেন বহু মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৬:৩৭
Share:

মাত্র এক দিন আগেই যুদ্ধ শেষের বার্তা দিয়েছিলেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন বন্ধের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। ফাইল চিত্র।

মাত্র এক দিন আগেই যুদ্ধ শেষের বার্তা দিয়েছিলেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন বন্ধের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। কিন্তু আজ সকাল থেকেই ইউক্রেনের বিরুদ্ধে হামলা আরও জোরদার করল সেই পুতিনেরই বাহিনী। গত মাসেই রুশ সেনা বাহিনীর দখল থেকে দেশের দক্ষিণাংশের খেরসন শহরকে মুক্ত করেছিল ইউক্রেনের সেনা। আজ সেখানেই একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। ওই হামলায় মৃত্যু হয়েছে অন্তত আট জনের। আহত হয়েছেন কমপক্ষে ৫৮ জন বাসিন্দা। ২০ জনের অবস্থা অত্যন্ত গুরুতর।

Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্টের দফতরের উপ প্রধান কাইরিলো তাইমোশেঙ্কো জানিয়েছেন, একটি ক্ষেপণাস্ত্র একটি গাড়ির উপরে আছড়ে পড়ায় দগ্ধ হয়েছেন বহু মানুষ। খেরসন প্রশাসনের ফেসবুক পেজে আট জনের মৃত্যুর খবর সম্পর্কে নিশ্চিত করা হয়েছে। শহরের রাস্তায় মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকার ছবিও দেখা গিয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন অনেক মহিলাও। বড়দিনের ঠিক আগে রুশ বাহিনীর এই হামলার কড়া নিন্দা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।

যুদ্ধ পরিস্থিতির মধ্যেই রাশিয়ার সেনা বাহিনীর বিরুদ্ধে অনাথ আশ্রম থেকে শিশু অপহরণের মারাত্মক অভিযোগ উঠেছে। যুদ্ধ চলাকালীন প্রতিপক্ষ দেশের শিশুদের অপহরণ আন্তর্জাতিক যুদ্ধ আইন লঙ্ঘনের শামিল। একটি আমেরিকান সংবাদ চ্যানেল দাবি করেছে, খেরসন শহর থেকে যখন রুশ সেনা পিছু হটেছিল, তখনই অন্তত ৯৭টি শিশু অপহরণ করেছিল তারা।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন