Covid in China

চিনে প্রতি দিন করোনায় মৃত্যু হচ্ছে ৯ হাজার আক্রান্তের? চাঞ্চল্যকর দাবি রিপোর্টে

ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, এ বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ের মধ্যে আরও ৩৭ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হবেন। ২৩ জানুয়ারির মধ্যে মৃত্যুর সংখ্যা পৌঁছবে ৬ লাখের কাছাকাছি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১১:৩২
Share:

এক রিপোর্টে দাবি করা হয়েছে, গত বছরের ডিসেম্বরের মধ্যে চিনে কোভিডে মৃত্যু হয়েছে ১ লক্ষেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৬ লক্ষ। ছবি: রয়টার্স।

চিনে প্রতি দিন ৯ হাজার মানুষের মৃত্যু হচ্ছে কোভিডে? সম্প্রতি এমনই দাবি করেছে ব্রিটেনের একটি স্বাস্থ্য সংক্রান্ত সংস্থা। গত বছরের ডিসেম্বরের মধ্যে চিনে কোভিডে মৃত্যু হয়েছে ১ লক্ষেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৬ লক্ষ।

Advertisement

সংস্থাটি আরও দাবি করেছে, এ বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ের মধ্যে আরও ৩৭ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হবেন। ২৩ জানুয়ারির মধ্যে মৃত্যুর সংখ্যা পৌঁছবে ৬ লাখের কাছাকাছি। যদিও কোভিড সংক্রান্ত চিনের সরকারি হিসাব এই সংখ্যার ধারেকাছে নেই। দিন কয়েক আগেই চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়ে দিয়েছিল যে, তারা আর কোভিড সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করবে না। ফলে কোভিড আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যার বিষয়ে চিন সরকারের ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করছে আন্তর্জাতিক মহল।

ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বেজিংকে জানিয়েছে, তারা যেন কোভিড সংক্রান্ত কোনও বিষয়ে গোপন না করে। ৩০ ডিসেম্বর চিন যে কোভিড তথ্য প্রকাশ করেছে, তাতে দাবি করা হয়েছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক জনের। কোভিড সংক্রান্ত বিষয়ে নানা মহলে চিনের ভূমিকা নিয়ে সমালোচনার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কোভিড নিয়ে বৈঠকে বসেছিল বেজিং। কত জন আক্রান্ত হচ্ছেন, সংক্রমণ রুখতে কী কী পদক্ষেপ করা হচ্ছে, মৃত্যু এবং টিকা সংক্রান্ত যাবতীয় বিষয় জানানোর জন্য বেজিংকে বলেছে হু।

Advertisement

চিন বার বারই দাবি করছে যে, কোভিড সংক্রান্ত তথ্য প্রকাশে তারা সম্পূর্ণ স্বচ্ছ থাকবে। তবে তারা কতটা তথ্য আদানপ্রদান করবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে আন্তর্জাতিক মহলে। কোভিডের ভয়াবহতার মধ্যে জানুয়ারির ৮ তারিখ থেকে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে বাধ্যতামূলক নিভৃতবাসের বিষয়টি শিথিল করছে চিন। শুধু তাই-ই নয়, বিদেশে যাওয়ার ক্ষেত্রে চিনা নাগরিকদের ছাড় দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন