Viral Video

১৫ বছরে কোনও পুরুষ সাপের সংস্পর্শে না এসেও ডিম পাড়ল ৬২ বছরের স্ত্রী পাইথন!

গত ১৫ বছর সে কোনও পুরুষ সাপের সংস্পর্শে আসেনি। তা সত্ত্বেও সম্প্রতি বেশ কয়েকটি ডিম পেড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মিসৌরি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২০ ১৪:৩৯
Share:

যৌন না অযৌন— কী ধরনের জনন থেকে এই ডিম হয়েছে তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

আমেরিকার মিসৌরির একটি চিড়িয়াখানায় থাকে ৬২ বছরের স্ত্রী বল পাইথন। গত ১৫ বছর সে কোনও পুরুষ সাপের সংস্পর্শে আসেনি। তা সত্ত্বেও সম্প্রতি বেশ কয়েকটি ডিম পেড়েছে। এই ঘটনার কথা জানিয়েছেন সেন্ট লুইস চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তার পর অদ্ভুত এই ঘটনা নিয়ে চর্চা করছেন প্রাণীবিজ্ঞানীরা।

Advertisement

সেন্ট লুইসের সরীসৃপ বিশারদ মার্ক ওয়াননারের মতে, এই বয়সে বল পাইথনের ডিম দেওয়া ‘অস্বাভাবিক’ ঘটনা। তিনি জানিয়েছেন, সাধারণত, চার-ছ’বছর বয়স থেকে ডিম দেওয়া শুরু করে বল পাইথন। তবে বয়স ৬০ হওয়ার আগেই তারা ডিম দেওয়া বন্ধ করে দেয়। মার্ক বলেছেন, ‘‘আমরা যত দূর জানি এই সাপটি সব থেকে বয়স্ক সাপ যে ডিম পাড়ল।’’

তবে অস্বাভাবিক বলেও পুরুষ সঙ্গীর সংস্পর্শে না আসা সত্ত্বেও বল পাইথনের ডিম দেওয়ার ঘটনা বিরল নয় বলেই জানিয়েছেন তিনি। উৎপত্তিগত ভাবে এই বল পাইথন মধ্য ও পশ্চিম আফ্রিকার বাসিন্দা। যৌন জননের পাশাপাশি অযৌন জননও করে থাকে এরা। যাকে বলে ফ্যাকালটেটিভ পার্থেনোজেনেসিস। মার্ক জানিয়েছেন, স্ত্রী বল পাইথন ভবিষ্যতের নিষেকের জন্য বীর্য মজুত করেও রাখতে পারে।

Advertisement

আরও পড়ুন: করোনার থাবা মস্তিষ্কে? মার্কিন গবেষণায় শঙ্কা

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘‘যৌন না অযৌন— কী ধরনের জনন থেকে এই ডিম হয়েছে তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। ডিমগুলির জেনেটিক পরীক্ষা করা হবে। আমরা পরীক্ষা করে দেখব ভবিষ্যতের জন্য এই পাইথনটি বীর্য মজুত করে রেখেছিল কি না। তার পরই এ ব্যাপারে নিশ্চিত করে বলা যাবে।’’

অবশ্য ওই বল পাইথনের কোনও নাম নেই। চি়ড়িয়াখানায় তার কোড ৩৬১০০৩। ১৯৬১-তে এক ব্যক্তি চিড়িয়াখানায় এই স্ত্রী বল পাইথন দিয়েছিলেন। তখন তার বয়স তিন বছর ছিল বলে মনে করা হয়। ২০০৯-এ ডিম দিয়েছিল এই পাইথন। কিন্তু সেগুলি নষ্ট হয়ে যায়। তার আগে ১৯৯০-এ ডিম দিয়েছিল। সে ডিম এক পুরুষ পাইথনের সংস্পর্শে আসার পরই ধারণ করেছিল সে।

আরও পড়ুন: মার্কিন ধনকুবেরদের তালিকায় সাত ভারতীয় বংশোদ্ভূত, অনেকটা পিছিয়ে পড়লেন ট্রাম্প

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন