• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

মার্কিন ধনকুবেরদের তালিকায় সাত ভারতীয় বংশোদ্ভূত, অনেকটা পিছিয়ে পড়লেন ট্রাম্প

শেয়ার করুন
১৭ main pic
বিশ্বের ১০০ কোটি ডলারের বেশি সম্পত্তির অধিকারীদের তালিকা আগেই প্রকাশ করেছিল ‘ফোর্বস’। সম্প্রতি আমেরিকার ৪০০ জন কোটিপতির তালিকা প্রকাশ করল ওই সংস্থা।
১৭ 2
করোনাভাইরাস লকডাউনে বিশ্ব জুড়েই মন্দা। কিন্তু এই অতিমারিও ধনীদের সম্পদের ফুলে ফেঁপে ওঠা রুখতে পারেনি। করোনাকালেও বহু মার্কিন কোটিপতির ‌সম্পত্তির পরিমাণ বেড়েছে।
১৭ 3
এ বারের ফোর্বসের তালিকায় বেশ কিছু চমকও আছে। এ বারের তালিকায় ১৮ জন নতুন কোটিপতির নাম যুক্ত হয়েছে। করোনার হানায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেকটা পিছিয়ে গিয়েছেন।
১৭ bezos
তালিকার শীর্ষ স্থানটি অ্যামাজন কর্তা জেফ বেজোসের দখলেই রয়েছে। গত তিন বছর ধরেই আমেরিকার ধনীতম ব্যক্তি তিনি। ৫৬ বছরের বেজোসের মোট সম্পত্তির পরিমাণ এখন ১৭ হাজার ৯০০ কোটি ডলার।
১৭ gates
মাইক্রোসফট কর্ণধার বিল গেটস রয়েছেন কোটিপতি তালিকার দ্বিতীয় স্থানে। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১১ হাজার একশো কোটি ডলার। বিল ও তাঁর স্ত্রী মেলিনা বিশ্বের সব থেকে বড় চ্যারিটেবল সংস্থা গেট ফাউন্ডেশন চালান।
১৭ zuckerberg
তৃতীয় স্থানে ফেসবুক শীর্ষকর্তা মার্ক জাকারবার্গ। তাঁর মোট সম্পত্তি সাড়ে ৮ হাজার কোটি ডলারের।
১৭ buffet
‘ওরাকেল অব ওমাহা’ বলে পরিচিত ওয়ারেন বাফে রয়েছেন চতুর্থ স্থানে। বাফের বার্কশায়ার হ্যাথওয়ের অধীনে রয়েছে ৬০টিরও বেশি সংস্থা। আমেরিকার অন্যতম সফল এই শিল্পপতির মোট সম্পত্তির পরিমাণ ৭ হাজার ৩৫০ কোটি ডলার।
১৭ elon musk
টেসলা ও স্পেসএক্স-এর মালিক এলোন মাস্ক রয়েছেন তালিকার সপ্তম স্থানে। তাঁর সম্পত্তির পরিমাণ ৬ হাজার ৮০০ কোটি ডলার।
১৭ walton
ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা সাম ওয়াল্টনের এক মাত্র মেয়ে অ্যালিস ওয়াল্টন রয়েছেন দশম স্থানে। আমেরিকার মহিলা কোটিপতিদের মধ্যে প্রথম স্থানে তিনি। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৬ হাজার ২৩০ কোটি ডলার।
১০১৭ zoom
লকডাউনে ভিডিয়ো কনফারেন্সের জন্য জুমের ব্যবহৃত হয়েছে বিশ্ব জুড়ে। যার জেরে করোনাকালে জুম ভিডিয়ো কমিউনিকেশনসের চিফ এগজিকিউটিভ অফিসার এরিক ইউয়ানের সম্পত্তি বেড়েছে বেশ কয়েক গুণ। এ বারের কোটিপতি তালিকায় ১৮ নবাগতের মধ্যে অন্যতম তিনি। তাঁর মোট সম্পত্তির পরিমাণ এক হাজার একশো কোটি ডলার।
১১১৭ alice
নবাগত বিলিওনার তালিকার অন্যতম নাম বায়ো-র‌্যাড ল্যাবরেটরিজের অ্যালিস সোয়ার্জ। ইলেকট্রিক ট্রাক প্রস্তুতকারক সংস্থা নিকোলার প্রতিষ্ঠাতা ট্রেভর মিল্টনও প্রথম বারের জন্য এসেছেন ফোর্বসের তালিকায়।
১২১৭ newcomers
মাংস ও খাবার প্রসেস করায় ওএসআই গ্রুপ বিশ্বের অন্যতম বড় নাম। তার প্রধান শেল্ডন লাভিনও নবাগত হিসাবে ঠাঁই পেয়েছেন তালিকায়। ‘স্যামুয়েল অ্যাডামস’ বিয়ার তৈরি করেছিলেন জিম কোচ। সম্পত্তি বাড়িয়ে তিনিও কোটিপতি তালিকায় নাম লিখিয়েছেন।
১৩১৭ joy
ফোর্বসের মার্কিন ধনী তালিকায় রয়েছেন সাত জন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান। তাঁদের মধ্যে শীর্ষে রয়েছেন জয় চৌধুরি। ২০০৮-এ তিনি প্রতিষ্ঠা করেন সাইবার সিকিউরিটি সংস্থা জেডস্কেলার। ৭৬০ কোটি ডলার সম্পত্তি নিয়ে তিনি রয়েছেন তালিকার ৮৫ নম্বরে।
১৪১৭ ramesh
সিম্ফনি টেকনোলজি গ্রুপের সিইও রমেশ ওয়াধওয়ানি রয়েছে মার্কিন কোটিপতি তালিকার ২৩৮ নম্বরে। তাঁর মোট সম্পত্তি ৩৬০ কোটি ডলার।
১৫১৭ indians
নীরজ শাহ, খোসলা ভেনচারের প্রতিষ্ঠাতা বিনোদ খোসলা, রাম শ্রীরাম, রাকেশ গাংওয়াল ও ওয়ার্কডে-র সিইও-প্রতিষ্ঠাতা অনিল ভুসরির মতো ভারতীয় বংশোদ্ভূতরাও জায়গা করে নিয়েছেন মার্কিন কোটিপতি তালিকায়।
১৬১৭ trump1
তবে এই কোটিপতি তালিকার সব থেকে বড় চমক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিয়েল এস্টেট ব্যবসা রয়েছে তাঁর। বিশ্বের বিভিন্ন দেশে তাঁর হোটেল-রিসর্ট রয়েছে। কিন্তু করোনা অতিমারিতে জোর ধাক্কা খেয়েছে ট্রাম্পের ব্যবসা।
১৭১৭ trump2
তাঁর সম্পত্তির পরিমাণ ৩১০ কোটি ডলার থেকে কমে হয়েছে ২৫০ কোটি ডলার। এর জেরে কোটিপতি তালিকাতেও অনেকটা পিছিয়ে পড়েছেন তিনি। গত বছর তিনি ছিলেন ২৭৫ নম্বরে। সেখান থেকে এ বারের তালিকায় তিনি নেমে গিয়েছেন ৩৫২ নম্বরে।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন