US Ppresidential Election

হ্যারিস-পেন্স বিতর্কে মন জিতল মাছি

রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মাইক পেন্স ও তাঁর প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট সেনেটর কমলা হ্যারিস বসেছিলেন স্বচ্ছ কাচের আড়ালে।

Advertisement

সংবাদ সংস্থা

সল্ট লেক সিটি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২০ ০২:৫৯
Share:

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মাথায় সেই মাছি। ছবি এএফপি।

গত সপ্তাহের তিক্ততার পুনরাবৃত্তি হল না এ বার। বিতর্ক মঞ্চে দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর মুখোমুখি লড়াইয়ের ছবিটা সুখকর ছিল না। গত কাল আমেরিকার দুই ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী অবশ্য সৌজন্য রেখেই লড়লেন। তবে গোটা বিতর্কসভায় কাল নজর কেড়েছে একটি মাছি। দু’মিনিট ধরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মাথায় বসেছিল সেটি। বিতর্কসভায় সে-ই জয়ী বলে দাবি নেট-নাগরিকদের।

Advertisement

সল্টলেক সিটির ইউটা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বসেছিল বিতর্কের আসর। রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মাইক পেন্স ও তাঁর প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট সেনেটর কমলা হ্যারিস বসেছিলেন স্বচ্ছ কাচের আড়ালে। ট্রাম্পের মতো প্রতিদ্বন্দ্বীকে উত্ত্যক্ত করেননি পেন্স। তবে কমলার কথার ফাঁকে পেন্স কথা বলতে গেলেই থামিয়ে দিয়েছেন কমলা। কাল মার্কিন রাজনীতিতে ইতিহাসও তৈরি করেন কমলা। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত কৃষ্ণাঙ্গ মহিলা এই মঞ্চে ওঠার সুযোগ পেলেন। গোড়া থেকেই পেন্সকে চাপে রেখেছিলেন তিনি। করোনা মোকাবিলা নিয়ে ট্রাম্প প্রশাসনের ভূমিকা নিয়ে পেন্স বলতে শুরু করলে কমলা বলেন, ‘‘ইতিহাসে এমন ব্যর্থ প্রেসিডেন্ট দেখেনি আমেরিকা। প্রশাসন জানে সত্যিটা কী, কিন্তু আপনাদের জানতে দেবে না।’’ তর্কাতর্কির মধ্যেও নেট-নাগরিকেরা বিনোদন খুঁজে পেয়েছেন সেই মাছির মধ্যে। এক জন টুইটারে লিখেছেন, ‘‘যে হারে হোয়াইট হাউসে করোনা ছড়াচ্ছে, তাতে মাছিটার কোয়রান্টিনে যাওয়া উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন