International News

২০ সেকেন্ড আগেই ছাড়ল ট্রেন, ক্ষমাপ্রার্থী জাপানের রেল কর্তৃপক্ষ

সময়ের থেকে ২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়ে যাওয়ার এমনভাবেই সরকারি বিবৃতি দিয়ে জনসাধারণের কাছে ক্ষমা চেয়ে নিল জাপানের রেল কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ১৫:১২
Share:

সুকুবা এক্সপ্রেস। ছবি’ ফেসবুকের সৌজন্যে।

“এই মারাত্মক ভুলের জন্য আমরা গভীরভাবে ক্ষমাপ্রার্থী।”
সময়ের থেকে ২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়ে যাওয়ার এমনভাবেই সরকারি বিবৃতি দিয়ে জনসাধারণের কাছে ক্ষমা চেয়ে নিল জাপানের রেল কর্তৃপক্ষ। যেখানে ১-২ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা বা তারও বেশি দেরি করতে ‘অভ্যস্ত’ ভারতীয় রেল, সেখানে এমন খবরে চোখ কপালে ওঠার দশা হবে এ আর আশ্চর্যের কী!
সম্প্রতি এই ঘটনা ঘটেছে জাপানের মিনামি নগরেয়ামা স্টেশনে। এমনিতে সঠিক সময় বজায় রাখার জন্য সারা বিশ্বে জনপ্রিয় জাপানের বুলেট ট্রেন। সময়ের এক চুলও নড়চড় হয় না এই ট্রেনের। কিন্তু হঠাৎই ছন্দপতন!

Advertisement

আরও পড়ুন: মোদীতে আস্থা রেখে ১৩ বছর পর ভারতের রেটিং বাড়াল মুডি’জ

সুকুবা এক্সপ্রেস নামের ওই বুলেট ট্রেনটির মিনামি স্টেশন থেকে ছাড়ার কথা ছিল ৯টা বেজে ৪৪মিনিট ৪০ সেকেন্ডে। কিন্তু তার পরিবর্তে ট্রেনটি ছেড়ে যায় ৯টা বেজে ৪৪মিনিট ২০সেকেন্ডে। আর এই ঘটনাতেই দুঃখ প্রকাশ করেছে রেল কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: ট্র্যাক না ছুঁয়ে এই ভাবেই উড়ে যায় বুলেট ট্রেন

অফিস টাইমে বিপুল সংখ্যক যাত্রী নিয়ে যাতায়াত করে জাপানের এই বুলেট ট্রেনগুলি। মাত্র কয়েক মিনিটের ব্যবধানে চলে ট্রেনগুলি। ফলে সময়ের বিন্দুমাত্র এদিক-ওদিক হলে মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়। সময় মেপে চলা সে কারণেই।
তবে রেল কর্তৃপক্ষ সূত্রের খবর, এই ঘটনায় কোনও যাত্রীকে অসুবিধায় পড়তে হয়নি। সময়ের আগেই পৌঁছে গিয়েছিলেন সকলে। যাত্রীদের তরফেও কোনও অভিযোগ দায়ের করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন