International News

ফিরে দেখা যাক দুনিয়ার কয়েকটি ভয়ানক বিপর্যয়

টাইটানিকের বিপর্যয়ের কাহিনি জানা আছে প্রায় সকলেরই। মানুষের কারিগরি দম্ভকে ধূলিসাৎ করে এক লহমায় তা তলিয়ে গিয়েছিল সমুদ্রের অতলে। টাইটানিকের দুর্ঘটনার মতোই দুনিয়ায় এমন কতগুলি বিপর্যয় ঘটে গিয়েছে যা ছাপ রেখে গিয়েছে মানব ইতিহাসে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০০
Share:
০১ ০৬

টাকোমা ওয়াশিংটন ব্রিজ। ১৬০০ মিটার দীর্ঘ এই জো়ড়া ব্রিজের একটি পরিচিত ছিল গ্যালোপিং গার্টি নামে।<br> ১৯৪০ ১ জুলাই এটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এর চার মাস পরেই তা ভেঙে পড়ে। ক্যামেরাবন্দি সে দৃশ্যে দেখা যায়, হাওয়ার দাপটে রীতিমতো দুলছে সেই ব্রিজ।<br> আশ্চর্যজনক ভাবে ওই দুর্ঘটনায় একটি ব্ল্যাক ককার স্প্যানিয়েল কুকুর ছাড়া আর কোনও প্রাণহানি ঘটেনি।

০২ ০৬

ক্লিভল্যান্ড ইস্ট ওহিও গ্যাস বিস্ফোরণ। ১৯৪৪ সালের ২০ অক্টোবর এই দুর্ঘটনায় মারা যান ১৩০ জন।<br> ইস্ট ওহিও গ্যাস কোম্পানি-র গুদামের ৪ নম্বর ট্যাঙ্ক থেকে দুপুরবেলায় গ্যাস লিক করতে থাকে।<br> নর্দমার গ্যাস ও বাতাসের সংস্পর্শে আসামাত্রই হঠাৎই তাতে আগুন ধরে যায়। প্রায় আধ ঘণ্টার মধ্যে জোড়া বিস্ফোরণের জেরে ধূলিসাৎ হয়ে যায় ওই জায়গা-সহ ক্লিভল্যান্ডের এক বর্গ মাইল এলাকা।

Advertisement
০৩ ০৬

হায়াত রিজেন্সি হোটেল ওয়াকাওয়েতে ধস।<br> ১৭ জুলাই ১৯৮১-তে মিসৌরির কানসাস শহরে একটি টি-ডান্সের অনুষ্ঠানে এই বিপর্যয় ঘটে। <br>চারতলার ওই বিল্ডিংয়ে টি-ডান্সে প্রতিযোগী-সহ হাজার দুয়েক দর্শক জড়ো হয়েছিলেন।<br> কয়েকটি ব্রিজের মাধ্যমে ওই চারতলা বিল্ডিংয়ে যাতায়াত করা যেত। সন্ধ্যা ৭টা নাগাদ অনুষ্ঠান চলাকালীন চারতলা ও দোতলার কড়িকাঠ হড়ুমুড়িয়ে ভেঙে লবিতে এসে পড়ে।<br> ওই ঘটনায় ১১৫ জনের প্রাণহানির পাশাপাশি আহত হন দু’শোর বেশি মানুষ।

০৪ ০৬

চেরনোবিল পারমানবিক দুর্ঘটনা। ২৬ এপ্রিল ১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত চেরনোবিল লিউক্লিয়ার পাওয়ার প্লান্টে এই বিপর্যয় ঘটে।<br> ওই প্লান্টে ভয়াবহ বিস্ফোরণে তেজস্ক্রিয় পদার্থ বের হতে থাকে। হাওয়ার দাপটে তা ছড়িয়ে পড়ে ইউরোপের তেরোটি দেশে। তেজস্ক্রিয়তার জেরে ক্ষতিগ্রস্ত হন ৬ লক্ষ মানুষ।<br> তার মধ্যে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান প্রায় ৪ হাজার মানুষ।

০৫ ০৬

সেন্ট ফ্রান্সিস বাঁধের বন্যা। ১২ মার্চ ১৯২৮-এ এই বিপর্যয় ঘটে।<br> উইলিয়াম মুলহোলান্ডের তত্ত্বাবধানে নির্মিত সেন্ট ফ্রান্সিস বাঁধ তৈরির কয়েক ঘণ্টার মধ্যে তা ভেঙে পড়ে।<br> কয়েক ঘণ্টার মধ্যে লস অ্যাঞ্জেলসের উত্তর দিকের সান্টা ক্ল্যারিটা ভ্যালিতে নেমে আসে ১২৫০ কোটি গ্যালন জলের বন্যা। দশতলা সমান উঁচু জলের তোড়ে ভেসে যায় সান্টা ক্লারা নদী।<br> ২০ ফুটে কাদা-আবর্জনায় ডুবে যায় সান্টা পলা শহর।<br> ভেনচুরা কাউন্টির ৭০ ফুট ডুবে যায়। ওই বিপর্যয়ে মারা যান ৪৫০ জল।

০৬ ০৬

দ্য ভাসা। ১০ অগস্ট ১৬২৮ সালে এই সুইডিশ যুদ্ধজাহাজ যাত্রা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই তা ডুবে যায়।<br> ঘটনায় মারা যান ৩৫-৫০ জন নাবিক-সহ জাহাজকর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement