Nawaz Sharif

নওয়াজ শরিফের বিরুদ্ধে আদালতের চার্জ গঠন, হতে পারে জেলও

চলতি বছরের জুলাইতে ৬৭ বছরের নওয়াজ পাক প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। তার আগে সে দেশের সুপ্রিম কোর্ট এক রায়ে জানায়, ওই পদে থাকার যোগ্যতা তাঁর নেই।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৭ ১৫:৫০
Share:

নওয়াজ শরিফ।—ফাইল চিত্র।

লন্ডনে তাঁদের অবৈধ সম্পত্তি রয়েছে। এই অভিযোগে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তাঁর মেয়ে মরিয়মের বিরুদ্ধে চার্জ গঠন করল পাকিস্তানের দুর্নীতি দমন আদালত। বৃহস্পতিবার এই চার্জ গঠনের পর নওয়াজ গ্রেফতারও হতে পারেন।

Advertisement

চলতি বছরের জুলাইতে ৬৭ বছরের নওয়াজ পাক প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। তার আগে সে দেশের সুপ্রিম কোর্ট এক রায়ে জানায়, ওই পদে থাকার যোগ্যতা তাঁর নেই। কারণ, নওয়াজের আয়ের একটা উৎস সম্পর্কে কোনও স্বচ্ছতা ছিল না। এর পরেই তিনি প্রধানমন্ত্রী পদ থেকে সরে যান। তবে, ক্ষমতায় থাকা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের উপর পুরো নিয়ন্ত্রণই রেখে চলছিলেন।

আরও খবর
সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট ইসলাম বিরোধী: ফের ফতোয়া দারুল উলুমের

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এ দিন আদালতে নওয়াজ, তাঁর কন্যা মরিয়ম, মরিয়মের স্বামী মহম্মদ সফদর— তিন জনের বিরুদ্ধেই আদালত চার্জ গঠন করেছে। এ দিন আদালতে মরিয়ম এবং তাঁর স্বামী হাজির ছিলেন। নওয়াজ যদিও নিজে হাজির থাকতে পারেননি, প্রতিনিধি পাঠিয়েছিলেন। স্ত্রী ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন। তাঁর কাছেই আপাতত রয়েছেন নওয়াজ।

আরও খবর
কাশ্মীরে সেনা জওয়ানদের সঙ্গেই দিওয়ালি কাটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রাথমিক ভাবে পানামা পেপার্স কাণ্ডে নওয়াজকে ছাড় দিয়েছিল পাক আদালত। কিন্তু, তাঁর সম্পত্তির হিসাব খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়েছিল। দেখা যায়, আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ প্রচুর সম্পত্তি রয়েছে তাঁর। এর পরে ফের নওয়াজের বিরুদ্ধে তদন্ত শুরু করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (ন্যাব)। সুপ্রিম কোর্টের নিয়োগ করা অন্য একটি প্যানেলও জানায়, নওয়াজের পরিবারের সম্পত্তি সঙ্গে আয়ের কোনও মিল নেই। এর পরেই তাঁর দুই ছেলে এবং মেয়ের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন