International News

'কৃষ্ণাঙ্গ যুবক এবং কুকুরের প্রবেশ নিষেধ'! নোটিস ঘিরে তীব্র বিতর্ক

অস্ট্রেলিয়ায় একটি দুধের দোকানে টাঙানো পোস্টারের একটি বিতর্কিত লেখাকে ঘিরে সোশ্যাল মিডিয়া উত্তাল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৭ ১৪:১৬
Share:

এই সেই বিতর্কিত পোস্টার। ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়ায় একটি দুধের দোকানে টাঙানো পোস্টারের একটি লেখাকে ঘিরে সোশ্যাল মিডিয়া উত্তাল।

Advertisement

পোস্টারে লেখা রয়েছে, ‘প্রহিভিট ১৪-১৮ ইয়ার ওল্ড ব্ল্যাকস অ্যান্ড ডগস ইনটু দ্য শপ’। ক্যাম নামে স্থানীয় এক বাসিন্দা এই পোস্টারটির ছবি টুইট করার পরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ওই দোকান মালিকের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ তুলেছেন অনেকেই। ওই পোস্টারের মাধ্যমে দাবি করা হয়েছে, ১৪-১৮ বছর বয়সী কৃষ্ণাঙ্গ ছেলেরা চোর। সে কারণে দোকানে তাঁদের প্রবেশ নিষিদ্ধ।

আরও পড়ুন: স্কুলপাঠ্যে মহিলাদের ‘আদর্শ ফিগার’ ৩৬-২৪-৩৬! দায়ের হল এফআইআর

Advertisement

স্থানীয় এক সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, দোকানে ৯ জন যুবক ঢুকে তাণ্ডব চালিয়ে জিনিসপত্র চুরি করে নিয়ে যাওয়ার পরই ওই পোস্টার টাঙিয়েছেন দোকানের মালিক। তবে পোস্টারটি নিয়ে হইচই শুরু হওয়ায় তিনি সেটা সরিয়ে দিয়েছেন বলে জানা গিয়েছে। তিনি পোস্টার সরালেও বিতর্ক কিন্তু থামেনি।

অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষের ঘটনা নতুন নয়। এর আগেও বহু বার বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন অনেকে। কিন্তু এই দোকান মালিকের লেখা পোস্টারে যে ভাবে কৃষ্ণাঙ্গ মানুষদের সম্বোধন করা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয় বলে প্রতিক্রিয়া জানিয়েছেন সোশ্যাল মিডিয়ার ইউজাররা। কেউ কেউ আবার দোকান বন্ধ করে দেওয়ার দাবি তুলেছেন।

একটি ব্রিটিশ ক্লাবের সামনে সাইনবোর্ডে লেখা ছিল ‘ভারতীয় এবং কুকুরদের প্রবেশ নিষিদ্ধ’। সালটা ছিল ১৯৩২। চট্রগ্রামের পাহাড়তালির এই ক্লাবেই হামলা চালিয়েছিলেন বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদার। অনেক যুগ পেরিয়ে গিয়েছে, জাতিবিদ্বেষের সেই বীজ কিন্তু রয়েই গিয়েছে। অস্ট্রেলিয়ার ওই দুধের দোকানে পোস্টারে লেখা ‘কৃষ্ণাঙ্গ যুবক এবং কুকুরদের প্রবেশ নিষিদ্ধ’, ১৯৩২-এর স্মৃতি উস্কে দিয়েছে। সমাজ এগিয়েছে ঠিকই কিন্তু একবিংশ শতাব্দিতে দাঁড়িয়েও মানুষের মানসিকতার সীমাবদ্ধতা রয়েই গিয়েছে কোথাও না কোথাও। তা না হলে জাতিবিদ্বেষের মতো ঘটনা বার বার ঘটত না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন