Robot dog

কুকুরে টানা রিকশা, মুখের আদেশেই বাজারে চলেছে রোবট স্পট

এক জন যাত্রী বসার মতো ছোট হাতে টানা রিকশা। তবে কোনও মানুষ সেটিকে টেনে নিয়ে যাচ্ছে না। টেনে নিয়ে যাচ্ছে একটি কুকুর। সেই কুকুরও আবার রক্ত মাংসের নয়। রোবট।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়ালথ্যাম, আমেরিকা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২০ ১৪:৫২
Share:

রিক্সা টানছে স্পট। ইউটিউব থেকে নেওয়া ছবি।

রোবটের ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। করোনাকালে সোশ্যাল ডিসট্যান্স মেনে চলার সময়ে আরও বেশি করে রোবট ব্যবহার দেখা যাচ্ছে। অনেক জায়গায় হোটেলের রুম সার্ভিসের কাজও হচ্ছে রোবটের মাধ্যমে। প্রযুক্তি এমন জায়গায় যাচ্ছে, হাতে টানা রিকশাও হয়তো একদিন রোবটে টেনে নিয়ে যাবে। ভাবছেন জেট ইঞ্জিনের যুগে আবার হাতে টানা রিকশার কথা আসছে কেন? এই ভিডিয়ো দেখলে এমন জিজ্ঞাসার উত্তর পেয়ে যাবেন। একই সঙ্গে বিস্মিত এবং আনন্দিত হতে পারেন।

Advertisement

সুপ্রিয়া সাহু নামে এক আইএস অফিসার টুইটার হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেটি এখন নেটদুনিয়ায় ঘুরে বেড়াচ্ছে। সেখানে দেখা যাচ্ছে, এক জন যাত্রী বসার মতো ছোট হাতে টানা রিকশা। তবে কোনও মানুষ সেটিকে টেনে নিয়ে যাচ্ছে না। টেনে নিয়ে যাচ্ছে একটি কুকুর। সেই কুকুরও আবার রক্ত মাংসের নয়। রোবট। তার নাম স্পট। সে কেমন আজ্ঞাবহ দেখুন।

এই রোবটটি তৈরি করেছে বোস্টন ডায়নামিক্স। মার্কিন এই সংস্থার প্রধান কার্যালয় ম্যাসাচুসেটসে। এক গ্রাফিক ডিজাইনার অ্যাডাম স্যাভেজের সঙ্গে এই প্রোজেক্টে কাজ করে বোস্টন ডায়নামিক্স। সেই সময় অ্যাডাম ইউটিউবে একটি ভিডিয়ো পোস্ট করেন রোবটটিকে নিয়ে। তাতেই দেখা যাচ্ছে, কেমন মুখের আদেশেই বাজারের দিকে রিক্সা টেনে নিয়ে যাচ্ছে রোবট কুকুর স্পট। এই ভিডিয়োরই একটি ছোট অংশ সুপ্রিয়া তাঁর টুইটার হ্যান্ডলে পোস্ট করেছেন।

Advertisement

আরও পড়ুন: লিঙ্গভেদের নিয়মকে চ্যালেঞ্জ করে বছরের পর বছর হিল, স্কার্ট পরছেন এই বিবাহিত পুরুষ

আরও পড়ুন: ৮৭ বছরের জোশি আঙ্কলের পাশে দাঁড়াতে অন্তত একটা ব্যাগ কেনার অনুরোধ

মূল ভিডিয়োটি ফেব্রুয়ারিতে পোস্ট হয়েছিল। আর সুপ্রিয় তাঁর টুইটার হ্যান্ডলে ভিডিয়োটি পোস্ট করেছেন ১৯ অক্টোবর। এখনও পর্যন্ত সেটি প্রায় ৬২ হাজার ভিউ পেয়েছে। আর মূল ভিডিয়োটি কেমন ভাইরাল হয়েছে নিজেই দেখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন