Ukraine

ছেলেকে জেল থেকে বার করতে ৩৫ ফুটের সুড়ঙ্গ খুঁড়ে ফেললেন মহিলা, শেষে কী হল দেখুন

যে কোনও মূল্যে ছেলেকে জেল থেকে বের করে আনার পণ করেন। কিন্তু আইনি পথে তা সম্ভব না হওয়ায়, তাই 'ঘুর পথে' জেল থেকে ছেলেকে বের করে আনার পরিকল্পনা করেন ওই মহিলা।

Advertisement

সংবাদ সংস্থা

কিয়েভ, ইউক্রেন শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২০ ১৮:১০
Share:

প্রতীকী চিত্র।

জেল ভেঙে বন্দি পালানো নিয়ে বিশ্বে প্রচুর সিনেমা তৈরি হয়েছে। কিন্তু বাস্তবে এক মা যা করলেন, তা সেই সব ছবির চিত্রনাট্যের থেকে কম কিছু নয়। সেই মা তাঁর ছেলেকে জেল থেকে বের করে আনার জন্য বিশাল বড় এক সুড়ঙ্গ খুঁড়ে ফেললেন।

Advertisement

ইউক্রেনের এক যুবক খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হন। জ্যাপোরিঝিয়া এলাকার এক জেলে তাঁকে পাঠানো হয়। কিন্তু তাঁর বছর একান্নর মা, যে কোনও মূল্যে ছেলেকে জেল থেকে বের করে আনার পণ করেন। কিন্তু আইনি পথে তা সম্ভব না হওয়ায়, তাই 'ঘুর পথে' জেল থেকে ছেলেকে বের করে আনার পরিকল্পনা করেন ওই মহিলা।

মহিলা তাঁর ছেলেকে জেল থেকে বের করার জন্য বেশ আটঘাট বেঁধেই মাঠে নামেন। ছেলে যে জেলে বন্দি ছিলেন, তার কাছে একটি বাড়িতে ভাড়া থাকা শুরু করেন তিনি। সেই সঙ্গে মাটি খোঁড়ার জন্য বেলচা ও অন্যান্য যন্ত্র যোগাড় করেন এবং জেলের পাশে একটি মাঠ থেকে সুড়ঙ্গ খোঁড়ার পরিকল্পনা করেন।

Advertisement

আরও পড়ুন: জলে ডুবে রুবিক'স কিউব সলভ করার নতুন বিশ্বরেকর্ড চেন্নাইয়ের যুবকের

রোজা রাত্রে তিনি ভাড়া বাড়ি থেকে ওই মাঠের কাছে যেতেন। আশপাশের কেউ যাতে বুঝতে না পারেন, সে জন্য তিনি শব্দ হয় না এমন একটি স্কুটার জোগাড় করেন। রাত্রে সেই স্কুটার চালিয়ে পৌঁছে যেতেন মাঠে, শুরু করতেন সুড়ঙ্গ খোঁড়ার কাজ।

আরও পড়ুন: মাদক পাচার করতে গিয়ে ধরা পড়া বিড়াল পালিয়ে গেল জেল থেকে

প্রতিদিন একটু একটু করে মাটি খুঁড়ে প্রায় ৩৫ ফুট সুড়ঙ্গ খুঁড়ে ফেলেন ওই মহিলা। প্রায় জেলের ভিতর পৌঁছেও গিয়েছিল ওই সুড়ঙ্গ। কিন্তু ছেলেকে বের করে আনার আগেই ওই মহিলার পরিকল্পনা ধরে ফেলেন জেল কর্তৃপক্ষ। ধরা পড়ার পরে যা হওয়ার তাই হয়, ওই মহিলাকেও জেলের সাজা শোনায় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন