international news

অগস্ট থেকেই কোভিড ছড়িয়েছিল চিনে, দাবি হার্ভার্ডের গবেষণায়, চিন বলল, ‘হাস্যকর’

হার্ভার্ডের গবেষকদের দাবি, বিভিন্ন উপগ্রহের পাঠানো ছবি বিশ্লেষণ আর সার্চ ইঞ্জিনে কয়েকটি সংশ্লিষ্ট শব্দ খুঁজেই তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৯ জুন ২০২০ ১৫:০৫
Share:

গ্রাফিক: তিয়াসা দাস।

চিনের উহান প্রদেশে অনেক আগেই ছড়াতে শুরু করেছিল কোভিড-১৯ ভাইরাস। গত অগস্টে। এমনটাই দাবি করল হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সাম্প্রতিক একটি গবেষণা। জানাল, গত ডিসেম্বরে উহানের বাজার থেকে ওই ভাইরাস ছড়াতে শুরু করে বলে চিনা সরকারের দাবি সঠিক নয়। তার চার মাস আগেই উহানে ওই ভাইরাস ছড়াতে শুরু করে। চিন যদিও এই দাবিকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে।

Advertisement

উহানে যে চার মাস আগে থেকেই কোভিড-১৯ ভাইরাস ছড়াতে শুরু করেছিল, তা জানা গেল কী ভাবে? হার্ভার্ডের গবেষকদের দাবি, বিভিন্ন উপগ্রহের পাঠানো ছবি বিশ্লেষণ আর সার্চ ইঞ্জিনে কয়েকটি সংশ্লিষ্ট শব্দ খুঁজেই তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। দেখা গিয়েছে, ‘কফ’, ‘ডায়ারিয়া’-র মতো শব্দগুলি নিয়ে ওই সময় থেকেই বিভিন্ন সার্চ ইঞ্জিনে কৌতূহলী হয়ে পড়েছেন উহানের বাসিন্দারা।

হার্ভার্ডের গবেষণা বলছে, ‘‘বিভিন্ন উপগ্রহের পাঠানো ছবি বিশ্লেষণ করে দেখা গিয়েছে, গত বছরের অগস্ট থেকেই উহানের হাসপাতালগুলিতে রোগীদের ভিড় বেড়ে গিয়েছে। প্রচুর মানুষকে হাসপাতালগুলির দিকে যেতে দেখা গিয়েছে। দেখা গিয়েছে, রোগীদের নিয়ে আসা প্রচুর গাড়িকে হাসপাতালগুলির সামনে দাঁড়িয়ে থাকতে। সার্চ ইঞ্জিনে কয়েকটি শব্দ বাছাই করা শব্দ নিয়েও কৌতূহলী হয়ে উঠতে দেখা গিয়েছে উহানের বাসিন্দাদের। যা সার্স-কভ-২ (কোভিড-১৯) ভাইরাসের উৎপত্তি সম্পর্কে সরকারি তথ্যাদির সঙ্গে খাপ খাচ্ছে না।’’

Advertisement

আরও পড়ুন- শাহের সভার আগে নেট বিঘ্নিত করার অভিযোগ তুলে রাজভবনে বিজেপি

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু, দেশে করোনায় আক্রান্ত ২.৬৬ লক্ষ​

হার্ভার্ডের এই গবেষণা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিয়িং বলেছেন, ‘‘আমি বলব, এটা অবিশ্বাস্য। হাস্যকর। হাসপাতালে ভিড় বাড়া দেখে এমন সিদ্ধান্তে কী ভাবে পৌঁছলেন গবেষকরা, অবাক হচ্ছি।’’

তবে হাসপাতালে ভিড় বাড়ার কারণ যে শুধুই কোভিড রোগী, সে ব্যাপারে তাঁরা নিশ্চিত নন বলে গবেষকরাই জানিয়েছেন। তাঁরা বলেছেন, ‘‘উহানের হাসপাতালগুলিতে ওই সময় ভিড় বাড়ার কারণ শুধুই কোভিড রোগী কি না, সে ব্যাপারে আমরা নিশ্চিত হতে পারিনি। তবে উহানে এই ভাইরাস আরও আগে ছড়াতে শুরু করে বলে আগের বিভিন্ন গবেষণা যা জানিয়েছিল, আমাদের পর্যবেক্ষণ তার সঙ্গে খাপ খাচ্ছে।’’

কোভিড-১৯ ভাইরাসের জন্ম উহানের গবেষণাগারে বলে যে দাবি করা হচ্ছিল, হার্ভার্ডের এই গবেষণা অবশ্য তা খারিজ করে দিয়েছে। জানিয়েছে, প্রাকৃতিক ভাবেই উৎপত্তি কোভিড-১৯ ভাইরাসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন