গণধর্ষণের ক্ষতিপূরণ গম!

ক্ষতিপূরণ দিলেই কি ধর্ষণের মতো পাপের দায় ঘাড় থেকে নামানো যায়! অনেকটা সেরকমই ঘটেছে পাকিস্তানে। যেখানে গণধর্ষণের ‘শাস্তি’ হিসাবে বেশ কয়েক কিলোগ্রাম গম দেওয়ার নিদান দিয়েছে মতব্বররা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৬ ১০:৪৬
Share:

ক্ষতিপূরণ দিলেই কি ধর্ষণের মতো পাপের দায় ঘাড় থেকে নামানো যায়! অনেকটা সেরকমই ঘটেছে পাকিস্তানে। যেখানে গণধর্ষণের ‘শাস্তি’ হিসাবে বেশ কয়েক কিলোগ্রাম গম দেওয়ার নিদান দিয়েছে মতব্বররা। আর তা না মানলে গ্রামছাড়া করার হুমকিও দেওয়া হয়েছে!

Advertisement

আরও পড়ুন: প্রার্থী নাপসন্দ, প্রতীক নিয়ে ধাঁ

ঘটনাটি পাকিস্তানের উমেরকোট এলাকার। কয়েক দিন আগে উমেরকোটের এক গ্রামে ১৪ বছরের এক নাবালিকাকে গণধর্ষণ করা হয়। নাবালিকার পরিবারের তরফ থেকে থানায় অভিযোগও জানানো হয়। অভিযুক্তদের চিহ্নিত করে তৎক্ষণাৎ তাদেরকে গ্রেফতার করে পুলিশ। তবে এখানেই শেষ নয়। এর পরও বোধহয় আরও কিছু হওয়ার বাকি ছিল।

Advertisement

সালিশি সভা ডাকা হয় গ্রামে। তাতে নির্যাতিতার বাবাকে মামলা তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। বিনিময়ে অভিযুক্তেরা তাঁকে দেবে বেশ কিছু পরিমাণ গম। নির্যাতিতার বাবা অবশ্য তা মেনে নেননি। তাতে তাঁর পরিণাম? সপরিবারে গ্রাম ত্যাগ করতে বাধ্য করা হয় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন