International

আফগান গার্ল ধরা পড়লেন পেশোয়ারে

গ্রেফতার হলেন ‘আফগান গার্ল’ শরবত বিবি। কম্পিউটারাইজ্‌ড ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (সিএনআইসি) চুরির অভিযোগে বুধবার পেশোয়ারে তাঁর বাড়ি থেকেই শরবত বিবিকে গ্রেফতার করল ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৬ ১৬:০৪
Share:

শরিয়ত বিবি তখন ও এখন (বাঁ দিকে)।

গ্রেফতার হলেন ‘আফগান গার্ল’ শরবত বিবি। কম্পিউটারাইজ্‌ড ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (সিএনআইসি) চুরির অভিযোগে বুধবার পেশোয়ারে তাঁর বাড়ি থেকেই শরবত বিবিকে গ্রেফতার করল ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)। গোয়েন্দা সংস্থা সূত্রের খবর, ‘আফগান গার্ল’-এর কাছ থেকে পাকিস্তান ও আফগানিস্তান, দু’দেশেরই পরিচয়পত্র (আইডি কার্ড) উদ্ধার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে পাকিস্তানের দণ্ডবিধির ৪১৯, ৪২০ নম্বর ধারা এবং দুর্নীতিদমন আইনের ৫(২) সেকশনে মামলা দায়ের করা হয়েছে। এই শরবত বিবিই ছিলেন ’৮৪-র আফগান যুদ্ধের ‘মোনালিসা’। তখন তাঁর ১২ বছর বয়সে একটি শরণার্থী শিবিরে তোলা ছবি বেরিয়েছিল ‘ন্যাশনাল জিওগ্র্যাফিক’ ম্যাগাজিনে। শরিয়ত বিবির সেই ছবিটা অনেকটা ছিল দ্য ভিঞ্চির ‘মোনালিসা’র মতো। আর তার পরেই বিখ্যাত হয়ে গিয়েছিলেন ‘আফগান গার্ল’।

Advertisement

এফআইএ কর্তারা জানিয়েছেন, যে অফিসার শরিয়ত বিবির নামে ওই আইডি কার্ডগুলি ইস্যু করেছিলেন, তিনি এখন কাস্টমসের ডেপুটি কমিশনার। এই মামলায় গ্রেফতারি এড়াতে তাঁকে আগাম জামিন নেওয়ানো হয়েছে। গত বছর নিয়ম ভেঙে তিনটি সিএনআইসি ইস্যু করা হয়েছিল। তার একটি হয়েছিল শরিয়ত বিবির নামে। বাকি দু’টি এমন দু’জনের নামে ইস্যু করা হয়েছিল, যাঁরা নিজেদের শরিয়ত বিবির ছেলে বলে দাবি করেছিলেন।

আরও পড়ুন- পুলিশ প্রশিক্ষণ কলেজে হামলার দায় নিল আইএস

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন