Afghanistan Crisis

Kabul: মাত্র ১২ জন মহিলাকে কাজে ফেরার অনুমতি দিল তালিবান, তবে বিশেষ কাজের জন্যই

তালিবানের দখল নেওয়ার আগে কাবুল বিমানবন্দরে কাজ করতেন ৮০ জন মহিলা। বাকিরা এখনও কাজে যোগ দিতে পারেননি।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৩১
Share:

কাবুল বিমানবন্দরে কাজে যোগ দিয়েছেন মহিলারা ছবি সৌজন্যে এএফপি।

কাবুলের দখল নিয়েই মহিলাদের বাড়ি থেকে বার হতে নিষেধ করেছিল তালিবান। অবশেষে ভয়কে জয় করে কাজে ফিরলেন ১২ আফগান মহিলা। কাবুল বিমানবন্দরে কাজ করতেন তাঁরা। সেখানেই ফের কাজে যোগ দিয়েছেন তাঁরা। যদিও বিশেষ কাজের জন্যই তাঁদের অনুমতি দিয়েছে তালিবান। এখনও কাজে ফেরার অপেক্ষায় আফগান মহিলারা।
সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, তালিবানের দখল নেওয়ার আগে কাবুল বিমানবন্দরে কাজ করতেন ৮০ জন মহিলা। তাঁদের মধ্যে মাত্র ১২ জন ফিরেছেন। তাঁদের কাজে যোগ দেওয়ার অনুমতি দিয়েছে তালিবান। কিন্তু বাকিরা এখনও যোগ দিতে পারবেন না। তালিবান জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনও মহিলা যেন কর্মক্ষেত্রে যোগ দিতে না যান।

Advertisement

কাজে যোগ দেওয়া ৩৫ বছরের রাবিয়া জামাল সংবাদ সংস্থা এএফপি-কে বলেন, ‘‘আমার কোনও উপায় ছিল না। পরিবার চালানোর জন্য কাজ করতেই হত। বাড়িতে বসে বেশি চিন্তা হচ্ছিল। খুব খারাপ লাগছিল।’’

Advertisement

কাবুল বিমানবন্দরে মহিলা যাত্রীদের পরীক্ষা করার দায়িত্বে রয়েছেন রাবিয়ারা। পুরনো কাজে ফিরতে পেরে খুশি হলেও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে চিন্তিত তাঁরা। কবে ফের দেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তালিবান শাসনে মহিলারা নিজেদের অধিকার ফিরে পাবেন কি না, সেই চিন্তা রয়েই গিয়েছে বলে জানিয়েছেন রাবিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন