নতুন নিষেধাজ্ঞায় ফের স্থগিতাদেশ, চাপে ট্রাম্প

নয়া নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগেই ধাক্কা। তিন মাসের জন্য ছ’টি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় ঢোকা বন্ধ করতে কিছু দিন আগে নয়া নিষেধাজ্ঞায় সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

হনলুলু শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০২:৪৩
Share:

নয়া নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগেই ধাক্কা। তিন মাসের জন্য ছ’টি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় ঢোকা বন্ধ করতে কিছু দিন আগে নয়া নিষেধাজ্ঞায় সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই তালিকায় আছে ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন। এই নিষেধাজ্ঞা মানা সম্ভব নয় বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিল হাওয়াই। এখানকার ফেডারাল কোর্টে মামলাও হয়েছিল এই মর্মে। তার রায় দিতে গিয়ে ডিস্ট্রিক্ট জাজ ডেরিক ওয়াটসন সাফ বলেছেন, ‘‘নিরপেক্ষ এবং যুক্তিসঙ্গত দিক থেকে দেখলে যে কোনও ব্যক্তিই বলবেন, একটি বিশেষ ধর্মের মানুষের প্রতি বৈষম্যের লক্ষ্যেই এই নির্দেশ কার্যকর করা হচ্ছে।’’ তাই এতে স্থগিতাদেশ দেওয়া হচ্ছে।

Advertisement

হাওয়াইয়ের মতোই বিরোধের সুর শোনা গিয়েছে মেরিল্যান্ডের বিচারক থিওডোর চুয়াঙ্গের মুখেও। সেখানকার শরণার্থী পুনর্বাসন সংস্থার তরফেও আপত্তি উঠেছিল ট্রাম্পের এই নির্দেশ নিয়ে। চুয়াঙ্গ বলেছেন, শরণার্থী পুনর্বাসন সংস্থাগুলি প্রমাণ করে দেখিয়েছে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞার উদ্দেশ্য মুসলিমদের প্রবেশ আটকানো। সেটা মার্কিন সংবিধানের ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী।

আরও পড়ুন: ফ্রান্সের স্কুলে গুলি, অফিসে বিস্ফোরণ

Advertisement

কূটনৈতিকদের একাংশ বলছেন, বিচারক ওয়াটসন এবং চুয়াঙ্গ— দু’জনেই নিযুক্ত হয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার জমানায়। তাই এই বিচারকদের রায় নিয়ে তেড়েফুঁড়ে উঠেছেন ট্রাম্প। সেটা প্রেসিডেন্টের প্রতিক্রিয়াতেই স্পষ্ট। তাঁর মন্তব্য, ‘‘আপনাদের মনে হয় না, ওই বিচারক রাজনৈতিক কারণেই এ সব করছেন?’’ ট্রাম্পের দাবি, আগেরটির তুলনায় নয়া নিষেধাজ্ঞায় সুর নরম করা হয়েছে অনেকটাই।

হাওয়াইয়ের এই রায়কে স্বাগত জানিয়েছে ডেমোক্র্যাটিক পার্টি। রায় শুনে খুশি বেশ কিছু ভারতীয়-মার্কিন সংস্থাও। হাওয়াইয়ের ডেমোক্র্যাটিক কংগ্রেস সদস্যা তুলসী গাবার্ড বলেছেন, ‘‘হাওয়াই এমন জায়গা যেখানে বিভিন্ন ভাবধারা, ধর্ম, সম্প্রদায়ের মানুষ স্বচ্ছন্দ বোধ করেন। নিষেধাজ্ঞা অত্যন্ত খারাপ নীতি।’’ ‘সাউথ এশিয়ান আমেরিকানস লিডিং টুগেদার’ সংস্থার অধিকর্তা সুমন রঘুনাথন বলেছেন, ‘‘আজকের রায় বুঝিয়ে দিল, কোনও ব্যক্তি, যদি তিনি প্রেসিডেন্টও হন, বৈষম্য বা বর্ণবিদ্বেষে প্রশ্রয় দিতে পারেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন