Italy

বড়দিনে সংক্রমণ এড়াতে ফের লকডাউনের পথে ইটালি

কন্তে জানিয়েছেন, আপাতত তিন ধাপে লকডাউন জারি করা হচ্ছে। নিষেধাজ্ঞা জারি থাকবে ২৪-২৭ ডিসেম্বর, ৩১ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি এবং ৫-৬ জানুয়ারি।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ১৮:১৫
Share:

সংক্রমণ এড়াতে ফের লকডাউনের পথে ইটালি। ছবি: রয়টার্স।

সামনেই বড়দিন এবং নতুন বছর। সংক্রমণ যাতে ফের লাগামছাড়া না হয় তাই আগেভাগেই রাশ টানার কাজ শুরু করে দিল ইটালি। দেশ জুড়ে ফের লকডাউনের পথে হাঁটল সেখানকার সরকার।

Advertisement

প্রধানমন্ত্রী জুসেপে কন্তে এ প্রসঙ্গে বলেন, “এটা খুব সহজ সিদ্ধান্ত নয়। তবে বিশেষজ্ঞরা সতর্কবার্তা দিয়েছেন, এই সময়ে কোনও পদক্ষেপ করা না হলে সংক্রমণ এক লাফে অনেকটা বেড়ে যাবে।” তাই এই সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এ মাসের শেষেই টিকাকরণ কর্মসূচি চালু হবে ইটালিতে। কিন্তু তার আগে উৎসবের মরশুমে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না সরকার। কন্তে বলেন, “টিকাকরণ কর্মসূচি শুরু হলেই এই দুঃস্বপ্নের দিন শেষ হবে।”

Advertisement

কন্তে জানিয়েছেন, আপাতত তিন ধাপে লকডাউন জারি করা হচ্ছে। নিষেধাজ্ঞা জারি থাকবে ২৪-২৭ ডিসেম্বর, ৩১ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি এবং ৫-৬ জানুয়ারি। এই সময়ে প্রয়োজন ছাড়া বাড়ি ছেড়ে বেরতে পারবেন না দেশবাসী। উৎসবে সামিল হওয়ার জন্য ২ জনের বেশি অতিথিকে বাড়িতে আসার অনুমতি দেওয়া যাবে না। তাঁদের বয়স অবশ্যই ১৪ বছরের উপরে হতে হবে। কার্ফু জারি থাকবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত।

কন্তে আরও জানিয়েছেন, ২৮-৩০ ডিসেম্বর এবং ৪ জানুয়ারি নিষেধাজ্ঞা একটু শিথিল করা হবে। ওই সময় বাড়ি থেকে বেরতে পারবেন দেশবাসী। তবে রেস্তরাঁ, বার বন্ধই থাকবে।

শুধু ইটালি নয়, ক্রিসমাস উপলক্ষে জার্মানি, নেদারল্যান্ডস প্রভৃতি ইউরোপের অনেক দেশই সংক্রমণ এড়াতে লকডাউনের মতো কঠোর পদক্ষেপ নিয়েছে।

প্রসঙ্গত, কভিড-১৯ অতিমারিতে ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইটালিতে। প্রায় ৬৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন