International news

৩২ হাজার ফুট থেকে অতি দ্রুত নামতে শুরু করে বিমান, তার পর...

বিমানটি তখন মাটি থেকে প্রায় ৩২ হাজার ফুট উঁচুতে। আচমকাই ঝাঁকুনি। ঠিক তার পরেই দ্রুত গতিতে নামতে শুরু করে উড়ানটি। যাত্রীদের মুখের সামনে স্বয়ংক্রিয় ভাবে ঝুলে পড়ে জীবনদায়ী অস্কিজেন মাস্ক।

Advertisement

সংবাদ সংস্থা

পার্থ শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৭ ১৫:৪৪
Share:

ফাইল চিত্র।

যাত্রীদের নিয়ে অস্ট্রেলিয়ার পার‌্থ থেকে ইন্দোনেশিয়ার উদ্দেশে রওনা দিয়েছিল এয়ারএশিয়ার বিমানটি। কিন্তু, মিনিট পঁচিশের মধ্যেই অঘটন।

Advertisement

বিমানটি তখন মাটি থেকে প্রায় ৩২ হাজার ফুট উঁচুতে। আচমকাই ঝাঁকুনি। ঠিক তার পরেই দ্রুত গতিতে নামতে শুরু করে উড়ানটি। যাত্রীদের মুখের সামনে স্বয়ংক্রিয় ভাবে ঝুলে পড়ে জীবনদায়ী অস্কিজেন মাস্ক। মুহূর্তের মধ্যেই ৩২ হাজার থেকে ১০ হাজার ফুটে নেমে আসে বিমানটি।

এই ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। ওই অবস্থায় ঠিক কী করনীয় তা-ও বুঝে উঠতে পারছিলেন না। কেন এ রকম হল? তার কোনও স্পষ্ট ঘোষণা পাইলট করেননি। শুধু এটুকুই জানানো হয়, প্রযুক্তিগত কারণে বিমানটিকে নীচে নেমে পড়তে হচ্ছে। ইংরেজিতে ঘোষণা না করায়, অনেক যাত্রী সেটুকুও বুঝতে পারেননি। এমনটাও অভিযোগ।

Advertisement

আরও পড়ুন: গাড়ির মধ্যেই পুড়ে মৃত ভারতীয় তরুণী

অবশেষে পাইলট অত্যন্ত দক্ষতার সঙ্গে ফের পার্‌থে ফিরিয়ে আনেন বিমানটিকে। সেখানেই সফল ভাবে অবতরণ করেন। এই দুর্ভোগের জন্য এয়ারএশিয়ার তরফে যাত্রীদের কাছে ক্ষমা চেয়েছেন কর্তৃপক্ষ। পরে সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়, প্রযুক্তিগত কারণে বিমানের ভিতরের বায়ুচাপ কমে গিয়েছিল। সে কারণেই এমনটা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন