International News

ইমরানের পরেই রিয়াধে ডোভাল, সৌদি রাজপুত্রের সঙ্গে বৈঠকে আলোচনায় কাশ্মীর

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় বিদেশ মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক বলেন, অন্যান্য অনেক বিষয়ের সঙ্গে জম্মু-কাশ্মীর প্রসঙ্গ নিয়ে দু’জনের কথা হয়েছে।’’ প্রায় দু’ঘণ্টা বৈঠক হয় ডোভাল-সলমনের।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৯ ২০:২১
Share:

সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন (বাঁ দিকে) এবং অজিত ডোভাল। —ফাইল চিত্র

কয়েক দিন আগেই গিয়েছিলেন ইমরান খান। ভারতীয় সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর সৌদিকে পাশে পেতে দৌত্য করে এসেছেন। এ বার রিয়াধে গিয়ে সৌদি রাজপুত্রের সঙ্গে বৈঠক করে ইমরানের সেই চেষ্টায় জল ঢাললেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। কাশ্মীর পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রে খবর। সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন ছাড়াও সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও বৈঠক করেন ডোভাল।

Advertisement

গত ৫ অগস্ট সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ লোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে দেওয়ার পর থেকেই ইন্দো-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকেছে। সারা বিশ্বকে ভারতবিরোধী অবস্থান নিতে এবং নিজেদের পক্ষে টানতে চেষ্টার কসুর করছে না ইসলামাবাদ। এমনকি, রাষ্ট্রপুঞ্জেও এ নিয়ে সরব হয়েছেন ইমরান খান। আবার কখনও দিয়েছেন যুদ্ধের হুমকি।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান নিজেও কয়েক দিন আগেই সৌদি আরবে গিয়েছিলেন। রাজপুত্র সলমনের সঙ্গে বৈঠকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তার সপ্তাহখানেকের মধ্যেই এ বার সৌদিতে গিয়ে পাল্টা দৌত্য করে এলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

Advertisement

আরও পডু়ন: দুর্ঘটনায় আহত তরুণী, দেখেই কনভয় থামিয়ে হাসপাতালে পাঠালেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন: ভারত থেকে বন্ধ রফতানি, এশিয়ার পেঁয়াজ বাজারে আগুন, বিকল্পের খোঁজে হন্যে আমদানিকারীরা

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় বিদেশ মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক বলেন, অন্যান্য অনেক বিষয়ের সঙ্গে জম্মু-কাশ্মীর প্রসঙ্গ নিয়ে দু’জনের কথা হয়েছে।’’ প্রায় দু’ঘণ্টা বৈঠক হয় ডোভাল-সলমনের। দিল্লি-রিয়াধ সম্পর্ক মজবুত করতে দু’দেশের যৌথ অ্যাজেন্ডায় থাকা বিষয়গুলি নিয়ে কথা হয়েছে বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্রে দাবি করা হয়েছে। ডোভালের এই সফর দু’দেশের মধ্যে সম্পর্কে সমস্যা চিহ্নিত করতে এবং সেগুলির যথাযথ সমাধান করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন