Al Qaeda

Al-Qaeda Chief Al-Zawahiri: আল কায়দার শীর্ষনেতা জওয়াহিরি নিহত আমেরিকার ড্রোন হানায়! জানালেন বাইডেন

৯/১১ হামলার অন্যতম চক্রী তথা আল কায়দা প্রধান আয়মান আল-জওয়াহিরি নিহত। জওয়াহিরি নিহত হওয়ার খবর জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন। 

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ০৭:২৫
Share:

ফাইল চিত্র।

কাবুলে আমেরিকার ড্রোন হানায় নিহত ৯/১১ হামলার অন্যতম চক্রী তথা আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। আল কায়দা প্রধানের নিহত হওয়ার খবর জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertisement

টুইট করে বাইডেন লিখেছেন, শনিবার কাবুলে মানব-বিহীন বিমান হামলা চালায় আমেরিকা। ওই হামলাতেই মৃত্যু হয়েছে আল কায়দা প্রধানের। লিখেছেন, ‘কত দেরি হল, সেটা বড় কথা নয়, কোথায় লুকিয়ে থাকার চেষ্টা করেছিলে, তাতেও ফারাক পড়ে না। আমরা ঠিক খুঁজে বার করবই।’’ টুইট বার্তায় বাইডেন আরও লিখেছেন, ‘যারা আমাদের ক্ষতি করতে চায়, তাদের থেকে আমেরিকার মানুষকে রক্ষা করার সংকল্প জারি রেখেছে আমেরিকা।’ বাইডেন এ-ও বলেছেন, ‘‘শেষ পর্যন্ত ন্যায়বিচার দেওয়া গেল।’’

নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকার সেনার এক আধিকারিক জানিয়েছেন, রবিবার ভোর ৬টা ১৮ মিনিটে কাবুলে আমেরিকার হামলায় মৃত্যু হয়েছে জওয়াহিরির। এর পরই টেলিভিশনে জওয়াহিরির মৃত্যুর খবর নিয়ে বক্তৃতা দেন বাইডেন। পরে টুইট করে এ খবর জানান।

Advertisement

ওসামা বিন লাদেনের হত্যার পর জওয়াহিরির মৃত্যু জঙ্গি সংগঠনটির পক্ষে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।মিশরের রাজধানী কায়রোয় জন্ম আল-জওয়াহিরির। পেশায় শল্য চিকিৎসক ছিলেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় জঙ্গি হামলায় লাদেনের সঙ্গে অন্যতম চক্রী ছিলেন তিনি। তাঁর মাথার দাম ধরা হয়েছিল ২.৫ কোটি ডলার।

সংবাদ সংস্থা সূত্রে খবর, কাবুলে একটি ‘নিরাপদ বাড়ি’র ব্যালকনিতে খতম করা হয়েছে জওয়াহিরিকে। তবে এই হামলায় অন্য কেউ হতাহত হননি বলে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন