MacKenzie Bezos

বিশ্বের সবচেয়ে দামি ডিভোর্স, খোরপোশ তিন হাজার ছ’শো কোটি ডলার!

চলতি বছরের জানুয়ারিতেই ২৫ বছরের সম্পর্কের ইতি ঘটিয়ে বিচ্ছেদের পরিকল্পনার কথা টুইট করে জানিয়েছিলেন ম্যাকেঞ্জি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ১৪:০৪
Share:

জেফ বেজোস এবং প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি। —ফাইল চিত্র।

বিশ্বের সবচেয়ে দামি বিবাহবিচ্ছেদ। যার ফলে বিশ্বের তৃতীয় ধনী মহিলা হলেন আমাজন কর্তা জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি। এই বিবাহবিচ্ছেদের ফলে তিনি বর্তমানে আমাজনের প্রায় তিন হাজার ছ’শো কোটি ডলার শেয়ারের মালিক হলেন।

Advertisement

চলতি বছরের জানুয়ারিতেই ২৫ বছরের সম্পর্কের ইতি ঘটিয়ে বিচ্ছেদের পরিকল্পনার কথা টুইট করে জানিয়েছিলেন ম্যাকেঞ্জি। জেফ সেই টুইট শেয়ার করেছিলেন। গত বৃহস্পতিবার তাঁরা বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা করেছেন।

বর্তমানে জেফের বয়স ৫৫ বছর এবং ম্যাকেঞ্জির ৪৮। ম্যাকেঞ্জি লেখক। তাঁদের চার সন্তান রয়েছে। ২৫ বছর আগে গাঁটছড়া বেঁধেছিলেন জেফ এবং ম্যাকেঞ্জি। আর ঠিক পঁচিশ বছর আগে ১৯৯৪ সালেই অনলাইন-রিটেল সংস্থা আমাজন তৈরি করেছিলেন জেফ। আবার নিজেদের বিয়ের পঁচিশতম বছরেই মাইক্রোসফট এবং অ্যাপলকে হারিয়ে পৃথিবীর ধনীতম কোম্পানি হিসেবে উঠে আসে আমাজন। অর্থাৎ, যে সময়কালে ধনকুবের হয়ে উঠছেন জেফ, সেই সময় একসঙ্গেই ছিলেন জেফ এবং ম্যাকেঞ্জি। বর্তমানে আমাজনের সম্পত্তির পরিমাণ আট হাজার ন’শো কোটি ডলার।

Advertisement

আরও পড়ুন: অভিনন্দন কি পাক এফ-১৬ ধ্বংস করেছিলেন? ভারতের দাবি ঘিরে প্রশ্ন তুলল মার্কিন প্রতিবেদন

ফোর্বস ম্যাগাজিন অনুসারে, সম্পত্তির নিরিখে মহিলাদের মধ্যে লরিয়েলের ফ্রানকয়েজ বেটেনকোর্ট মেয়ারস এবং ওয়ালমার্টের অ্যালিস ওয়ালটনের পরই তিনি রয়েছেন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বৃহস্পতিবার বিচ্ছেদের প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর ম্যাকেঞ্জি টুইট করেন, ‘জেফের সঙ্গে বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ায় খুশি। এই প্রক্রিয়া চলাকালীন আমরা একে অপরের থেকে এবং আরও যাঁদের সাপোর্ট পেয়েছি তাঁদের প্রতি কৃতজ্ঞ।’ অন্য একটি টুইটে জেফ বেজোস জানিয়েছেন, ‘ম্যাকেঞ্জি একজন অসাধারণ সঙ্গী, বন্ধু এবং মা। আমি জানি ভবিষ্যতে আমি তাঁর থেকে আরও অনেক কিছু শিখব।’

খোরপোশ হিসাবে ম্যাকেঞ্জি তিন হাজার ৫০০ কোটি ডলার মূল্যের শেয়ারের মালিক হয়েছেন। সেটা তিনি সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এবং স্পেস এক্সপ্লোরেশন ফার্ম ব্লু অরিজিনে বিনিয়োগ করতে চান। এই দুই সংস্থাও জেফের। ২০১৩ সালে ওয়াশিংটন পোস্ট কিনেছিলেন জেফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন