China

চিন নিয়ে কথা এস্পার, রাজনাথের

পাশাপাশি এ কথাও তিনি মার্কিন প্রতিনিধিকে জানান যে দ্বিপাক্ষিক স্তরেই বিষয়টির মোকাবিলা করতে প্রস্তুত দিল্লি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২০ ০৩:১৮
Share:

—ফাইল চিত্র।

চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় তৈরি হওয়া সংঘাত নিরসনে আমেরিকার হস্তক্ষেপ ইতিমধ্যেই প্রত্যাখ্যান করেছে ভারত। কিন্তু আমেরিকার প্রতিরক্ষাসচিব মার্ক এস্পারের সঙ্গে রুটিন দ্বিপাক্ষিক আলোচনায় বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। গত কাল টেলিফোনে দু’তরফের কথা হয়। সূত্রের খবর সেখানে রাজনাথ এস্পারকে জানিয়েছেন, পূর্ব লাদাখে চিনের আগ্রাসনের দিকে কড়া নজরদারি বহাল রাখবে ভারত। পাশাপাশি এ কথাও তিনি মার্কিন প্রতিনিধিকে জানান যে দ্বিপাক্ষিক স্তরেই বিষয়টির মোকাবিলা করতে প্রস্তুত দিল্লি।

Advertisement

সরকারের তরফে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, দু’দেশের মধ্যে ঢালাও প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে কথা বলার ছাড়াও ভবিষ্যতে প্রতিরক্ষা ক্ষেত্রে অংশীদারি বাড়ানো নিয়েও আলোচনা হয়েছে। আলোচনার পরে আজ রাজনাথ সিংহ জানিয়ে দিলেন, উত্তেজনা কমাতে চিনের সঙ্গে সামরিক ও কূটনৈতিক স্তরে চিনের সঙ্গে আলোচনা চলছে। তবে দেশের মর্যাদার সঙ্গে আপস করা হবে না। আজ রাজনাথ বলেন, ‘‘কাল মার্কিন প্রতিরক্ষাসচিব মার্ক এস্পারকে জানিয়েছি, দ্বিপাক্ষিক স্তরে সমস্যা মেটানোর উপযুক্ত ব্যবস্থা আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন