Facebook

দেড় কোটি টাকার বেতন পেয়েছেন কাজ না করেই! ছাঁটাই প্রস্তাবের মধ্যেই দাবি মেটার প্রাক্তন কর্মীর

ফেসবুকের মূল সংস্থা মেটা সম্প্রতিই ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। যে পাঁচ হাজার পদে নিয়োগের পরিকল্পনা ছিল, তা-ও বাতিল করেছে মেটা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ২২:১০
Share:

ফাইল চিত্র।

আর্থিক চাপের দোহাই দিয়ে হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানিয়েছে মেটা। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মূল সংস্থার এক প্রাক্তন কর্মী অবশ্য এর মধ্যেই জানালেন, তিনি ‘মেটা’য় প্রায় কোনও কাজ না করেই দেড় কোটি টাকার বেতন পেয়েছেন।

Advertisement

মেটার ওই প্রাক্তন কর্মীর নাম ম্যাডেলিন মাসাডো। তিনি জানিয়েছেন, মেটায় তিনি একজন নিয়োগকর্তা হিসাবে কাজ করতেন। এই পদের দায়িত্ব হল কর্মচারীদের নিয়োগ করা। কিন্তু যেহেতু গত বেশ কয়েক মাস ধরেই মেটা নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ বন্ধ করে দিয়েছিল তাই তাঁর করার মতো কোনও কাজই ছিল না।

ম্যাডেলিন জানিয়েছেন, প্রায় ছ’মাস তিনি মেটায় নিয়োগকর্তা হিসাবে কাজ করেছিলেন। তাঁর বার্ষিক উপার্জন ছিল দেড় কোটি টাকা। তিনি সেই বেতনের অর্থ যথাযথ হাতে পেয়েছেন ঠিকই কিন্তু কোনও কাজই করতে হয়নি তাঁকে। ম্যাডেলিন বলেছেন, আরও হাস্যকর বিষয় হল, ওই ছ’মাসে কোনও কাজ না করলেও তাঁরা নিয়মিত মিটিং করেছেন। কিন্তু যেহেতু নিয়োগ কর্তাদের কাজ কর্মীদের নিয়োগ করা, তাই তাঁদের মিটিং ডাকা হলেও সেই মিটিংয়ে আলোচনার কোনও বিষয়বস্তুই থাকত না।

Advertisement

তা হলে ওই ছ’মাস তিনি কী করেছেন? ম্যাডেলিন জানিয়েছেন, ছ’মাসের চাকরি জীবনে তিনি শুধু দেখেছেন এবং শিখেছেন। যদিও একই সঙ্গে ম্যাডেলিন জানিয়েছেন, এত বড় সংস্থার ভিতরে থেকে তাদের কর্মযজ্ঞের অংশ হওয়াও কম অভিজ্ঞতার নয়। তিনি ওই ছ’মাসে অনেক রকম পড়াশোনা এবং প্রশিক্ষণও নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন