Narendra Modi

মোদীর আমেরিকা সফর ঘিরে উদ্দীপনা তৈরি হচ্ছে দু’পক্ষেই

কূটনৈতিক সূত্রের মতে, মোদীর আসন্ন সফরকে ঘিরে এমন উত্তেজনা তৈরি করা হচ্ছে, যাতে আগের সব সফরকেই যেন তা ছাড়িয়ে যায়। যদিও হাতে-কলমে খুব বড় প্রাপ্তি মোদীর এই সফর থেকে ভারতের নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ০৭:০৮
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন আমেরিকা সফরে ভারত তিনশো কোটি ডলার মূল্যের তিরিশটি হামলাকারী ড্রোন কেনার চুক্তি করবে জো বাইডেন প্রশাসনের সঙ্গে। পাশাপাশি, সমুদ্রপথে নজরদারির জন্য তৈরি ড্রোন (সি গার্ডিয়ান) আমেরিকা থেকে লিজ়ে নেওয়া ছিল ভারতের। তার মেয়াদ ফুরিয়ে যাচ্ছে আগামী বছরের জানুয়ারি মাসে। সেই মেয়াদ বাড়ানো নিয়েও ওই সফরে চুক্তি হবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে আজ এই খবর পাওয়া গিয়েছে।

Advertisement

গত মাসে প্রধানমন্ত্রীর হিরোশিমা (জি৭ বৈঠক) সফরের সময় থেকেই আমেরিকার পক্ষ থেকে তাঁর আসন্ন ওয়াশিংটন যাত্রা (২১ থেকে ২৪ জুন) নিয়ে খুবই আগ্রহ লক্ষ্য করা গিয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন নিজে বলেছেন যে, মোদীর সঙ্গে মধ্যাহ্নভোজ করার জন্য গোটা আমেরিকা নাকি ভেঙে পড়ছে। আসন্ন সফরটিকে ‘ঐতিহাসিক’ হিসেবে তুলে ধরতে কসুর করছে না ভারত এবং আমেরিকা। কূটনৈতিক শিবিরের মতে, ২০০৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ রাষ্ট্রীয় সফর করেছিলেন আমেরিকায়। তার ঠিক আগেই আমেরিকার সঙ্গে পরমাণু চুক্তি হয়ে গিয়েছিল ভারতের। তখন দ্বিপক্ষিক সম্পর্ক ঘিরে দু’দেশে উন্মাদনা ছিল সমানে সমানে।

কিন্তু কূটনৈতিক সূত্রের মতে, মোদীর আসন্ন সফরকে ঘিরে এমন উত্তেজনা তৈরি করা হচ্ছে, যাতে আগের সব সফরকেই যেন তা ছাড়িয়ে যায়। যদিও হাতে-কলমে খুব বড় প্রাপ্তি মোদীর এই সফর থেকে ভারতের নেই। ড্রোন কেনার বিষয়টি ভারতকে রণনৈতিক ভাবে সবল করবে, কিন্তু তা আসবে চড়া মূল্যের বিনিময়ে। ভারত আমেরিকা মুক্ত বাণিজ্য চুক্তি সই হওয়ার ধারে-কাছে এখনও পৌঁছতে পারেনি দুই দেশ।

Advertisement

আজ সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু বলেছেন, নরেন্দ্র মোদীর সফরটি ঐতিহাসিক হয়ে উঠতে চলেছে। তার কারণ তিনিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি আমেরিকার কংগ্রেসের যৌথ অধিবেশনে এই নিয়ে দ্বিতীয় বার বক্তৃতা দেবেন। এর আগে মোদী ২০১৬ সালেও বক্তৃতা দিয়ে গিয়েছিলেন এই মঞ্চে। রাষ্ট্রদূত এ-ও জানাচ্ছেন, কোনও ভারতীয় রাষ্ট্রপ্রধানের এটি আমেরিকায় তৃতীয় রাষ্ট্রীয় সফর। সান্ধুর কথায়, “আর মাত্র এক সপ্তাহ বাকি। দুই পক্ষেরই প্রবল উদ্দীপনার সময়।”

এই সফরেরই এক সপ্তাহ আগে আজ আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন কৌশলগত দিক নিয়ে কথা বলেছেন। এ কথাও জানিয়েছেন যে, বাইডেন অপেক্ষা করছেন তাঁকে স্বাগত জানানোর জন্য। জাতীয় নিরাপত্তা উপদেষ্টাঅজিত ডোভালের সঙ্গেও বৈঠক করেছেন সালিভান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন