Afghanistan Earthquake

চার দিন পর আবার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, রিখটার স্কেলে মাত্রা ৬.৩

আমেরিকার ভূতত্ত্ব পর্যবেক্ষণ সংস্থা সূত্রে খবর, স্থানীয় সময় ভোর ৫টা ১০মিনিটে ভূমিকম্প হয়। এই কম্পনের কেন্দ্রস্থল হেরাট শহর থেকে ২৯ কিলোমিটার উত্তরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কাবুল শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১০:০০
Share:

প্রতীকী ছবি।

বুধবার সকালে আবার কেঁপে উঠল আফগানিস্তান। পশ্চিম আফগানিস্তানের হেরাট প্রদেশের সংলগ্ন এলাকায় ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৬.৩। আমেরিকার ভূতত্ত্ব পর্যবেক্ষণ সংস্থা সূত্রে খবর, স্থানীয় সময় ভোর ৫টা ১০মিনিটে ভূমিকম্প হয়। এই কম্পনের কেন্দ্রস্থল হেরাট শহর থেকে ২৯ কিলোমিটার উত্তরে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

শনিবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল পশ্চিম আফগানিস্তান। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৩। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শনিবার সকালে মূল ভূমিকম্পের পরেও ছোট ছোট একাধিক কম্পন অনুভূত হয়েছে।

রিখটার স্কেলেও ধরা পড়েছে যে, মোট আটটি ‘আফটার শক’ বা ভূমিকম্প পরবর্তী কম্পন হয়েছে ওই এলাকায়। রিখটার স্কেলে ‘আফটার শক’গুলির কম্পনমাত্রা ছিল ৪.৬ থেকে ৫.৫।

Advertisement

এই ভূমিকম্পে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে চার হাজারের গণ্ডি পার করেছে। হেরাট প্রদেশের জেন্ডা জান জেলার ১১টি গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভূমিকম্পে ভেঙে পড়েছে সে দেশের অন্তত ২,০০০ বাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন