China

এমন জন-জট দেখলে সত্যিই চোখ কপালে উঠবে

চিন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। জনসংখ্যা প্রায় ১৩৭ কোটির কাছাকাছি। চিনের এই বিশাল মানবসম্পদ ছড়িয়ে রয়েছে ৩৭ লক্ষ বর্গ মাইল জুড়ে। বিপুল জনসংখ্যার জন্য এখন চিন নানা সমস্যায় পড়ছেন নিত্য দিন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৬ ১৪:৩৬
Share:

পড়ুয়াদের হাউসিং কমপ্লেক্স

চিন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। জনসংখ্যা প্রায় ১৩৭ কোটির কাছাকাছি। চিনের এই বিশাল মানবসম্পদ ছড়িয়ে রয়েছে ৩৭ লক্ষ বর্গ মাইল জুড়ে। বিপুল জনসংখ্যার জন্য এখন চিন নানা সমস্যায় পড়ছে নিত্য দিন। ব্যস্ত সময়ে চিনের বেশ কিছু শহরের ছবি অনেকটা আমাদের দেশের মতোই। সামান্য কারণই কয়েক মাইল রাস্তা জুড়ে যানজট। কোনও সেন্ট্রাল পরীক্ষায় পড়ুয়াদের ভিড় দেখলে সত্যিই অবাক হতে হয়। যে কোনও কিছুর জন্য লম্বা লাইন চিনাদের জীবনে এখন স্বাভাবিক বিষয়। ১৯৭০ সালে এক সন্তান পলিসি চালু করে চিন। এই নিয়ম চালু হওয়ার পর ৪০ কোটি জন্ম নিয়ন্ত্রণ করা গিয়েছে। তবে এক সন্তান পলিসি তাঁদের জনজীবনে বিশেষ প্রভাব ফেলেনি, নীচের ছবিগুলো দেখলেই বোঝা যায়। এক নজরে দেখে নেওয়া যাক চিনাদের ব্যস্ত জীবনের কিছু অবাক করা ছবি।

Advertisement

আরও পড়ুন- হঠাত্ই গায়েব হয়ে যায় এই রাস্তা!

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- হাইব্রিড, দিশি, আয়ুর্বেদিক লঙ্কা ও ফাউ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন