International News

নিউ ইয়র্ক ছেড়ে এবার পাকাপাকি ভাবে হোয়াইট হাউসে মেলানিয়া-ব্যারন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় পাঁচ মাস নিজের পরিবারের থেকে আলাদা ছিলেন। প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি থাকতেন নিউ ইয়র্কে নিজের বিলাসবহুল প্রাসাদ ট্রাম্প টাওয়ারে। প্রেসিডেন্ট হওয়ার পর থেকে তাঁর ঠিকানা ওয়াশিটন ডিসির ১৬০০ পেনসিলভানিয়া অ্যাভিনিউ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৬:৫২
Share:

হোয়াইট হাউসের সাউথ লনে নেমেছে মেরিন ওয়ান। স্ত্রী মেলানিয়া এবং পুত্র ব্যারনকে নিয়ে নেমেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। রবিবার ওয়াশিংটনে। ছবি: এপি।

অবশেষে হোয়াইট হাউসে ঢুকলেন আমেরিকার ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। আমেরিকায় প্রচলিত প্রথা অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্প যে দিন শপথ নিয়েছিলেন, সে দিনই পাকাপাকি ভাবে ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে পা রাখার কথা ছিল মেলানিয়ারও। কিন্তু মেলানিয়া প্রথা ভেঙেছিলেন। নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ার ছেড়ে সে দিনই ওয়াশিংটন ডিসির হোয়াইট হাউসে চলে আসতে তিনি রাজি হননি। ছেলে ব্যারনের পড়াশোনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত, জানিয়েছিলেন মেলানিয়া। সে সমস্যা এত দিনে মিটেছে। রবিবার বিকেলে মেলানিয়া ট্রাম্প জানালেন, ব্যারনকে নিয়ে তিনি এ বার পাকাপাকি ভাবেই হোয়াইট হাউসের বাসিন্দা।

Advertisement

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় পাঁচ মাস নিজের পরিবারের থেকে আলাদা ছিলেন। প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি থাকতেন নিউ ইয়র্কে নিজের বিলাসবহুল প্রাসাদ ট্রাম্প টাওয়ারে। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার পর থেকে তাঁর ঠিকানা ওয়াশিটন ডিসির ১৬০০ পেনসিলভানিয়া অ্যাভিনিউ। অর্থাৎ মার্কিন প্রেসিডেন্টের জন্য নির্দিষ্ট প্রাসাদ হোয়াইট হাউস। প্রেসিডেন্ট পদে ট্রাম্পের শপথের দিনে ট্রাম্পের স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা, ছেলে ব্যারন-সহ গোটা পরিবার হোয়াইট হাউসে হাজির হয়েছিল ঠিকই। কিন্তু ছেলেকে নিয়ে মেলানিয়া এর পর ফিরে গিয়েছিলেন নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে। ট্রাম্পের শপথের সময়ে ফিফ্থ স্ট্যান্ডার্ডে পড়ছিল ব্যারন। তখনই গোটা পরিবার নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটন চলে গেলে সেশনের মাঝপথে স্কুল বদল করতে হত ব্যারনকে। মেলানিয়া তা চাননি। সেই কারণেই মাস পাঁচেক নিউ ইয়র্কে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

পাঁচ মাস পর ফের একত্রিত ট্রাম্প পরিবার। জন্মদিনের কয়েক দিন আগেই যেন সবচেয়ে বড় উপহারটা পেলেন প্রেসিডেন্ট। ছবি: রয়টার্স।

Advertisement

প্রথা ভেঙে ফার্স্ট লেডি হোয়াইট হাউস থেকে দূরে থাকায়, জল্পনা ছিল বিস্তর। প্রেসিডেন্ট অবশ্য ঘনিষ্ঠ মহলে একাধিক বার জানিয়েছিলেন, ব্যারনের ফিফ্থ স্ট্যান্ডার্ডের পড়া শেষ হলেই মেলানিয়া এবং ব্যারন হোয়াইট হাউসে চলে আসবেন। অবশেষে সেই দিন এল। আগামী বুধবার ডোনাল্ড ট্রাম্পের জন্মদিন। তার কয়েক দিন আগেই তিনি জন্মদিনের সেরা উপহার পেয়ে গেলেন, বলছে ট্রাম্পের ঘনিষ্ঠ মহল। হোয়াইট হাউস সূত্রের খবর, এ বার ম্যারিল্যান্ডের একটি স্কুলে পড়বে ব্যারন।

আরও পড়ুন: জোট-সরকার গঠনে বাধা বিরোধীদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন