WHO

WHO: মৃত অন্তত দেড় কোটি: হু

হু এ-ও দাবি করেছে যে, বহু দেশই মৃত্যুর আসল পরিসংখ্যান প্রকাশ করেনি। ভারত তাদের মধ্যে অন্যতম। ফলে, বাস্তবে মৃত্যুর সংখ্যা হতে পারে আরও বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৬ মে ২০২২ ০৭:১২
Share:

ফাইল চিত্র।

কোভিড অতিমারিতে সারা বিশ্বে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১.৫ কোটি মানুষ, যা বর্তমান পরিসংখ্যানের প্রায় দ্বিগুণ! সম্প্রতি একটি সমীক্ষায় এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Advertisement

মূলত গাণিতিক মডেলের সাহায্যে করা এই সমীক্ষায় বিশেষজ্ঞদের দাবি, দু’বছরের নিরিখে এই মৃত্যুর হার স্বাভাবিকের থেকে ১৩ শতাংশ বেশি। হু এ-ও দাবি করেছে যে, বহু দেশই মৃত্যুর আসল পরিসংখ্যান প্রকাশ করেনি। ভারত তাদের মধ্যে অন্যতম। ফলে, বাস্তবে মৃত্যুর সংখ্যা হতে পারে আরও বেশি। অভিযোগ, ভারতে অতিমারিতে মৃত্যুর সংখ্যা সরকারি পরিসংখ্যানের থেকে অন্তত ১০ গুণ বেশি। হু-র এই দাবির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ভারত। আজ একটি বিবৃতি প্রকাশ করে ভারত জানিয়েছে, গাণিতিক মডেলের সমীক্ষা ব্যবহার করে অতিরিক্ত মৃত্যু দেখানো হচ্ছে। রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার তরফ থেকে ঠিক পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন