Russia-Ukraine War

ইউক্রেনের বিপণি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার, নিহত অন্তত ৪৯ জন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, রাশিয়া সীমান্ত সংলগ্ন কুপিয়ানস্ক জেলায় এই হামলা হয়েছে। গত বছর রাশিয়ার থেকে এই অঞ্চলের দখল নিজেদের হাতে নিয়েছিল ইউক্রেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কিভ শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ২০:৫৮
Share:

রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেনের এক বিপণি। ছবি: সংগৃহীত।

ইউক্রেনের খারকিভ অঞ্চলের পূর্বে একটি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বিপণি এবং ক্যাফে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া। তার জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ৪৯ জন। বৃহস্পতিবার এই কথা জানাল ইউক্রেন সরকার।

Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, রাশিয়া সীমান্ত সংলগ্ন কুপিয়ানস্ক জেলায় এই হামলা হয়েছে। ওই জেলা যুদ্ধ-বিধ্বস্ত। গত বছর রাশিয়ার থেকে এই অঞ্চলের দখল নিজেদের হাতে নিয়েছিল ইউক্রেন। এ বার তা পুনর্দখলের চেষ্টা করছে রাশিয়া।

স্থানীয় সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে জ়েলেনস্কি বলেন, ‘‘সাধারণ মুদির দোকানে ক্ষেপণাস্ত্র ছোড়া আসলে ইচ্ছাকৃত সন্ত্রাস হামলা।’’ ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল জানিয়েছেন, এই হামলায় নিহত ৪৯ জন। হামলাস্থলের একটি ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছেন জ়েলেনস্কি। সেখানে দেখা যাচ্ছে, একটি দেহের সামনে হাঁটু মুড়ে বসে রয়েছেন এক মহিলা। পাশে শোওয়ানো রয়েছে আরও দেহ। আশপাশে ঘুরছে উদ্ধারকারী দল।

Advertisement

খারকিভ অঞ্চলের প্রধান ওলেগ সিনেগুবোভ জানিয়েছেন, স্থানীয় সময় দুপুর ১টা ১৫ মিনিট নাগাদ গ্রোজ়ার গ্রামে একটি দোকান লক্ষ্য করে এই হামলা হয়েছে। কুপিয়ানস্কের ৩০ কিলোমিটার পশ্চিমে রয়েছে এই গ্রাম। উদ্ধারকাজ চলছে। রুশ হামলায় ছ’বছরের একটি শিশুরও মৃত্যু হয়েছে। আহত আরও এক শিশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন