Australia

দৈত্যাকার বাঁধাকপি ফলিয়ে তাক লাগালেন দম্পতি

পরীক্ষা-নিরীক্ষার ফল হিসেবেই এ বার বিশালাকৃতির একটি বাঁধাকপি ফলিয়ে তাক লাগিয়ে দিলেন অস্ট্রেলীয় মহিলা রোজমেরি নরউড। বিশাল আকৃতির এই বাঁধাকপির কারণেই এখন আলোচনায় ওই মহিলা।

Advertisement

সংবাদ সংস্থা

মেলবোর্ন শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:৫৫
Share:

ছবি: ফেসবুক

সবুজ শাক-সব্জির প্রতি অসীম প্রেম অস্ট্রেলীয় মহিলা রোজমেরি নরউডের। সারা দিন শাক-সব্জি চাষ নিয়ে পড়ে থাকতেই ভালবাসেন তিনি। চাষের ক্ষেত্রে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করতেও পছন্দ করেন। সেই পরীক্ষা-নিরীক্ষার ফল হিসেবেই এ বার বিশালাকৃতির একটি বাঁধাকপি ফলিয়ে তাক লাগিয়ে দিলেন তিনি। বিশাল আকৃতির এই বাঁধাকপির কারণেই এখন আলোচনায় ওই মহিলা।

Advertisement

অস্ট্রেলিয়া নিবাসী রোজমেরি এবং তাঁর স্বামী সিন ক্যাডম্যান একত্রে এই বাঁধাকপির ফলনে হাত লাগিয়ে ছিলেন। গত মে মাস থেকেই এই বাঁধাকপির চাষে মন দিয়েছিলেন তাঁরা। চাষ করার জন্য তাঁরা বেছে নিয়েছিলেন নিজেদের একটি পরিবেশ-বান্ধব গেস্ট হাউস।

যদিও এই বিশাল বাঁধাকপিটির জন্য সম্পূর্ণ কৃতিত্ব নিজেরাই নিতে রাজি হননি ওই দম্পতি। এ জন্য গত মরসুমে ভাল বৃষ্টিপাত ও উষ্ণ আবহাওয়াকেই কৃতিত্ব দিয়েছেন তাঁরা। এমনকি এই বাঁধাকপিটিকে বাড়তে দেওয়ার জন্য আশপাশের অন্য বাঁধাকপিগুলিকেও ছেঁটে ফেলা হয়। জাল দিয়ে ঘিরে রাখা হয় যাতে কোনও কীট-পতঙ্গ এটির ক্ষতি করতে না পারে। প্রায় ৯ মাস সময় লাগে বাঁধাকপিটির এই আকৃতিতে পৌঁছতে।

Advertisement

আরও পড়ুন: বরফের উপর আঁকলেন মোনালিসার ছবি, ভাইরাল হল ভিডিয়ো

আরও পড়ুন: ‘হোমওয়ার্ক করতে পারব না’, স্কুলে চিঠি দিয়ে জানাল খুদে ছাত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন