১০ হাজার উটের নিধনযজ্ঞ শুরু অস্ট্রেলিয়ায়, বিশ্বজুড়ে নিন্দা

উটেরা প্রচুর জল খেয়ে থাকে বলে জল সঞ্চয়ের জন্য আপাতত ১০ হাজার উট মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসন জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যানবেরা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২০ ১০:০০
Share:

নিউ সাউথ ওয়েলসে অর্ধদগ্ধ একটি গাছের গুঁড়িতে ফের প্রাণের উল্লাস। সোশ্যাল মিডিয়া

কয়েক দিন ধরেই বিভিন্ন সংবাদমাধ্যমে খবরটা প্রচারিত হচ্ছে। সোশ্যাল মিডিয়াতেও প্রচুর লোক শেয়ার করেছেন সেই খবর। আজ থেকে প্রায় ১০ হাজার উট মেরে ফেলার প্রক্রিয়া শুরু হচ্ছে অস্ট্রেলিয়ায়। সেখানে ভয়াবহ দাবানলে দগ্ধ হয়ে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে লক্ষ লক্ষ প্রাণীর। তার পরে উট নিধনের খবরে ক্ষুব্ধ নেট নাগরিকদের একাংশ। দাবানল নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী স্কট মরিসন পুরোপুরি ব্যর্থ বলে এখনও অনেকেই তোপ দাগছেন। তাঁর জনপ্রিয়তা এতটাই তলানিতে যে ক্ষমতায় ফিরতে পারবেন কি না, তা নিয়ে জল্পনাও শুরু হয়ে গিয়েছে।

Advertisement

দাবানলের সঙ্গেই ভয়াবহ খরার আশঙ্কা রয়েছে অস্ট্রেলিয়া জুড়ে। উটেরা প্রচুর জল খেয়ে থাকে বলে জল সঞ্চয়ের জন্য আপাতত ১০ হাজার উট মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসন জানিয়েছে। তার জন্য প্রশিক্ষিত শুটারও আনা হচ্ছে। হেলিকপ্টার থেকে গুলি করে মারা হবে উটগুলিকে। মোট পাঁচ দিনের এই প্রক্রিয়া শুরু হচ্ছে আজ থেকে। নেট নাগরিকদের অনেকেই টুইটারে সরকারের সমালোচনা করেছেন। কেউ লিখেছেন, ‘মানুষই এখন সবচেয়ে বিপজ্জনক প্রাণী হয়ে উঠেছে’। কারও আক্ষেপ, ‘আমাদের এই পৃথিবীতে থাকার অধিকারই নেই’।

দেশের দক্ষিণাংশের উত্তর-পশ্চিম প্রান্ত আদিবাসী অধ্যুষিত। সংক্ষেপে ‘এপিওয়াই ল্যান্ডস’ নামে পরিচিত এই অংশের জনসংখ্যা বেশি নয়। সেখানকার স্থানীয় প্রশাসনই মূলত উট নিধনের সিদ্ধান্তটি নিয়েছে। খরা মোকাবিলায় এ ছাড়া অন্য কোনও উপায় নেই বলেও জানিয়েছে তারা।

Advertisement

আরও পড়ুন: এই তাজা বার্গারটির বয়স কত জানেন?

নিউ সাউথ ওয়েলসের বিভিন্ন এলাকায় বনাঞ্চলে আগুন লাগানোর অভিযোগে পুলিশ ইতিমধ্যেই ২৪ জনকে গ্রেফতার করেছে। পুলিশের দাবি, ইচ্ছাকৃত ভাবে বেশ কিছু এলাকায় আগুন লাগিয়ে পরিস্থিতি জটিল করে তোলা হয়েছে।

দেখুন ভিডিয়ো:

মাসখানেকের টানা আগুনে পুরোপুরি পাল্টে গিয়েছে ক্যাঙারু আইল্যান্ডের ছবিটা। সম্প্রতি নাসার উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে বিরল প্রজাতির বন্যপ্রাণিতে যে অঞ্চল একসময়ে ভরা থাকত, তার ৬০০ বর্গ মাইল এলাকা ইতিমধ্যেই ভম্মীভূত।

আরও পড়ুন: মরুভূমির মাঝখানে বিস্তৃত সহারার এই রহস্যময় চোখের সমাধান হয়নি আজও

তবে এত ধ্বংসের মধ্যেও আশার আলো দেখিয়েছে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ছবি। নিউ সাউথ ওয়েলসের উপকূলবর্তী এক বনাঞ্চলে তোলা সেই ছবিতে দেখা যাচ্ছে অর্ধদগ্ধ একটি গাছের গুঁড়ি থেকে উঁকি মারছে সবুজ আর গোলাপি রং। মেরি ভুরউইন্ড ফেসবুকে ছবিটি পোস্ট করে গোটা বিশ্বকে দেখিয়েছেন, পুড়ে খাক বনাঞ্চলেও কী ভাবে প্রাণের সঞ্চার হচ্ছে। অঙ্কুরোদ্গমের সেই ছবিই এখন মন জয় করছে নেট নাগরিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন