বামিয়ানে আলোর সাজে ফিরল বুদ্ধমূর্তি

এক রাতের জন্য ফিরে এল ইতিহাস। ২০০১ সালের মার্চে আফগানিস্তানের বামিয়ান প্রদেশের ১৫০০ বছরের পুরনো প্রকাণ্ড দু’টি বুদ্ধমূর্তি ধ্বংস করেছিল তালিবান। ধর্মের নামে ধূলিসাৎ হয়েছিল ইতিহাস। সেই ঘটনার ১৪ বছর পরে এক রাতের জন্য পুনঃপ্রতিষ্ঠিত হল সেই মূর্তি।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৫ জুন ২০১৫ ০৩:৫২
Share:

আলোয় ফেরা। আফগানিস্তানের বামিয়ানে চলছে আলোর খেলার প্রস্তুতি। ছবি: এএফপি

এক রাতের জন্য ফিরে এল ইতিহাস।

Advertisement

২০০১ সালের মার্চে আফগানিস্তানের বামিয়ান প্রদেশের ১৫০০ বছরের পুরনো প্রকাণ্ড দু’টি বুদ্ধমূর্তি ধ্বংস করেছিল তালিবান। ধর্মের নামে ধূলিসাৎ হয়েছিল ইতিহাস। সেই ঘটনার ১৪ বছর পরে এক রাতের জন্য পুনঃপ্রতিষ্ঠিত হল সেই মূর্তি। গত ৭ জুন চিনা দম্পতি জ্যানসন এবং লিয়ান ইউয়ের উদ্যোগে থ্রিডি আলোর মাধ্যমে বামিয়ানের উপত্যকায় ভেঙে যাওয়া মূর্তির শূন্যস্থানে ফের তৈরি করা হয় ওই মূর্তির প্রতিচ্ছবি। ওই দম্পতি জানিয়েছেন, মূর্তিটি আলোর মাধ্যমে পুনর্নির্মাণ করতে তাঁরা আফগান সরকার ও ইউনেস্কোর অনুমতি নিয়েছেন। বহু বছর ধরেই ওই বুদ্ধমূর্তিকে আলোর মাধ্যমে ফিরিয়ে আনার ইচ্ছা ছিল তাঁদের।

ওই রাতে বামিয়ানে উপস্থিত এক সাংবাদিক জানিয়েছেন, বিশাল বিশাল প্রোজেক্টরের মাধ্যমে ঐতিহাসিক ওই মূর্তির অবিকল প্রতিচ্ছবি তৈরি করেছিলেন চিনা দম্পতি। এমনকী, ওই ছায়া-ছবির উচ্চতাও রাখা হয়েছিল ১১৫ থেকে ১৭৪ ফুটের মধ্যেই। যা আসল মূর্তির প্রায় সমান। এক মুহূর্তের জন্য সত্যিই মনে হয়েছিল সময় পিছিয়ে গিয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, বুদ্ধমূর্তির প্রতিচ্ছবি তৈরি করার খবর খুব একটা প্রচারের আলোয় আসেনি। তা সত্ত্বেও সেই রাতে প্রায় দেড়শো মানুষের জমায়েত হয়েছিল ওই উপত্যকায়। অনেকে গান-বাজনাও করছিলেন। সব মিলিয়ে একটা উৎসবের রাত ফিরে এসেছিল বামিয়ানের উপত্যকায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন