এবার নয় তবু তিস্তা নিয়ে আশাবাদী বাংলাদেশ

মোদীর আসন্ন সফরে তিস্তা চুক্তি বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা নেই জেনেও একে বারে আশা ছাড়ছে না ওপার বাংলা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এ বারের বাংলাদেশ সফরে তিস্তা নিয়ে কোনও আলোচনার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ এইচ মাহমুদ আলি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুন ২০১৫ ১৫:৪৯
Share:

হাজির তিন জন। ঢাকার রাজপথে পিটিআইয়ের তোলা ছবি।

মোদীর আসন্ন সফরে তিস্তা চুক্তি বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা নেই জেনেও একে বারে আশা ছাড়ছে না ওপার বাংলা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এ বারের বাংলাদেশ সফরে তিস্তা নিয়ে কোনও আলোচনার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ এইচ মাহমুদ আলি। এ বারের সফরে চুক্তি সাক্ষরিত না হলেও আলোচনা চলবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement


এ এইচ মাহমুদ আলি

বিষয়টি নিয়ে ভারত এবং বাংলাদেশ দুই দেশই আলোচনা চালাচ্ছে। আলোচনা চলছে কূটনৈতিক স্তরে। চুক্তি সাক্ষর নিয়ে বাংলাদেশের মানুষকে ধৈর্য রাখার পরামর্শ দিয়েছেন বিদেশমন্ত্রী আলি। মোদীর এই সফরে দ্বিপাক্ষীক বাণিজ্য চুক্তি, অভ্যন্তরীণ নৌ প্রটোকল, উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি, পণ্যের মান নিয়ন্ত্রণ সংক্রান্ত সহযোগিতা চুক্তি এবং সাংস্কৃতিক বিনিময় চুক্তিও সাক্ষরিত হবে বলে জানিয়েছে বাংলাদেশের বিদেশমন্ত্রী।
দু’দিনের সফরে আগামী শনিবার বাংলাদেশ যাচ্ছেন মোদী। তিস্তা নিয়ে যে কোনও দ্বিপাক্ষিক আলোচনা হবে না, তা মোদীর সফরের আগেই স্পষ্ট করে দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন