coronavirus

ভারতের কাছ থেকে ৩ কোটি টিকা কিনবে বাংলাদেশ

এই টিকা যারা ভারতে বানাচ্ছে পুণের সেই সিরাম ইনস্টিটিউটের সঙ্গে বৃহস্পতিবার এ ব্যাপারে চুক্তি হয়েছে বাংলাদেশ সরকারের।

Advertisement

সংবাদ সংস্থা

ঢাকা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২০ ১১:০৯
Share:

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত কোভিড টিকা। -ফাইল ছবি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিশ ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার বানানো ৩ কোটি কোভিড টিকা ভারতের কাছ থেকে কিনবে বাংলাদেশ।

Advertisement

এই টিকা যারা ভারতে বানাচ্ছে পুণের সেই সিরাম ইনস্টিটিউটের সঙ্গে বৃহস্পতিবার এ ব্যাপারে চুক্তি হয়েছে বাংলাদেশ সরকারের। বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত কাল বলেছেন, ‘‘ভারতে ক্লিনিক্যাল ট্রায়ালের সব পর্যায় উতরে যাওয়ার পর সেই টিকা বাজারে এলেই প্রথম দফায় সিরাম ইনস্টিটিউট আমাদের ৩ কোটি কোভিড টিকা সরবরাহ করতে সম্মত হয়েছে।’’

শুক্রবার সকাল পর্যন্ত বাংলাদেশে কোভিড আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ১৬ হাজার ৬। মৃত্যু হয়েছে ৬ হাজার ২১ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৩৩ হাজার ৫৮৮ জন।

Advertisement

এ বছরের নভেম্বরের শেষ সপ্তাহ থেকে আগামী বছরের মার্চের মধ্যে কোভিড টিকা বাজারে নিয়ে আসার ব্যাপারে বিশ্বের যে সংস্থাগুলি দৌড়ে এগিয়ে রয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট তাদের অন্যতম।

আরও পড়ুন- দেশে মোট আক্রান্ত ৮৪ লক্ষ ছাড়াল, সংক্রমণের হার ৪ শতাংশের কম

আরও পড়ুন- ফেব্রুয়ারিতেই কি কোভ্যাক্সিন​

বিশ্বে এখনও পর্যন্ত সব ধরনের টিকার সর্বাধিক প্রস্তুতকারক সংস্থা সিরাম এ দেশে অক্সফোর্ডের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর লাইসেন্স পেয়েছে। কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের অনুমতি পাওয়ায় সেই ট্রায়াল চলছে। গত মাসের শেষাশেষি সিরামের তরফে জানানো হয়, তৈরির প্রয়োজনীয় অনুমোদন মিললে আগামী মার্চের মধ্যেই ভারতের বাজারে এসে যেতে পারে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিড টিকা।

কোভিড টিকা তৈরির দৌড়ে এখনও পর্যন্ত সিরামের সঙ্গে প্রথম সারিতেই রয়েছে আমেরিকার দুই ওষুধ সংস্থা মডার্না ও ফাইজারও। একটি চিনা টিকাও আগামী বছরের গোড়ার দিকেই বাজারে এসে যেতে পারে বলে একটি সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন