Elon Musk

টুইটার কিনবেন বলে নিয়েছিলেন ঋণ, ইলন মাস্কের মতবদলে বিপাকে বিভিন্ন ব্যাঙ্ক

মাস্কের ৪,৪০০ কোটি ডলারের টুইটার চুক্তির সময় প্রায় ১,২০০ কোটি ডলার ঋণ দিয়েছিল ব্যাঙ্কগুলি। এই ব্যাঙ্কগুলির মধ্যে আছে মর্গ্যান স্ট্যানলি, ব্যাঙ্ক অফ আমেরিকা এবং বার্কলে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ১৮:১৩
Share:

ইলন মাস্ক। ফাইল চিত্র।

টুইটারকে নিজের মালিকানাধীন করতে উদগ্রীব হয়ে উঠেছিলেন টেসলা-কর্তা ইলন মাস্ক। ৪,৪০০ কোটি ডলারের চুক্তি ভেঙে হঠাৎই টুইটার কেনার সিদ্ধান্ত থেকে সরে আসেন এই ধনকুবের। সে সময় বিশ্বের বৃহৎ ব্যাঙ্কগুলি মোটা টাকা ঋণ দেয় মাস্ককে। কিন্তু মাস্কের সিদ্ধান্ত বদলে তীব্র আর্থিক লোকসানের সম্মুখীন হয়েছে ব্যাঙ্কগুলি।

Advertisement

মাস্কের ৪,৪০০ কোটি ডলারের টুইটার চুক্তির সময় প্রায় ১,২০০ কোটি ডলার ঋণ দিয়েছিল ব্যাঙ্কগুলি। এই ব্যাঙ্কগুলির মধ্যে আছে মর্গ্যান স্ট্যানলি, ব্যাঙ্ক অফ আমেরিকা এবং বার্কলে। বৃহৎ ব্যাঙ্কগুলি ছাড়াও মিৎসুবিশি, বিএনপি পরিবা, মিজুহোর ঋণদানকারী সংস্থাগুলিও মাস্কের সংস্থাকে ঋণ দিয়েছিল।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে গোটা বিশ্বেই আর্থিক স্থিতিশীলতা নষ্ট হয়েছে। ব্যাঙ্কগুলি ঋণ দেওয়ার জন্য তৎপর হলেও ক্রমবর্ধমান সুদের হার, বাজারের অস্থিরতা প্রভৃতি কারণে ঋণ নেওয়ার বিষয়ে উৎসাহ দেখা যাচ্ছে না।

Advertisement

টুইটার চুক্তি থেকে মাস্ক বেরিয়ে আসার ফলে ব্যাঙ্কগুলি বিপাকে পড়লেও, এই বিষয়ে তারা প্রকাশ্যে মুখ খুলতে চায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন