Beard

দৈর্ঘ্যে ১৫০ ফুট, এত লম্বা দাড়ি! ‘বিয়ার্ড চেন’ তৈরি করে তাক লাগালেন তাঁরা

এত লম্বা দাড়ি দেখে চমকে গিয়েছেন সকলে। লম্বা দাড়ি রেখে ২০০৭ সালের রেকর্ড ভেঙে দিলেন ওই ৩ ব্যক্তি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৫:৩৯
Share:

এ ভাবেই প্রতিযোগিতার আসরে দাঁড়িয়েছিলেন ওই তিন ব্যক্তি। ছবি সংগৃহীত।

দাড়ি দিয়ে যায় চেনা। তাঁদের দাড়ির বাহার দেখলে চোখ কপালে উঠবে সকলের। সার দিয়ে দাঁড়িয়ে রয়েছেন তাঁরা। এক জনের দাড়ির সঙ্গে অন্য দু’জনের দাড়ি বাঁধা রয়েছে। আর এমন কীর্তিতেই নজির গড়েছেন তিন ব্যক্তি।

Advertisement

তিন জনের দাড়ি একে অপরের সঙ্গে বাঁধা রয়েছে। তিন জনের মিলিত দাড়ির এই শৃঙ্খল (বিয়ার্ড চেন) লম্বায় ১৫০ ফুট। পৃথিবীতে এখনও পর্যন্ত সবচেয়ে লম্বা দাড়ির নজির গড়ে ফেলেছেন ওই তিন ব্যক্তি। অতীতে লম্বা দাড়ির দৈর্ঘ্য ছিল ৭০ ফুট। আমেরিকার ওয়াইমিংয়ে বসেছিল ‘ন্যাশনাল বিয়ার্ড অ্যান্ড মুস্টাচ চ্যাম্পিয়নশিপ’-এর আসর। সেখানেই দাড়ি নিয়ে কেরামতি দেখালেন ওই তিন ব্যক্তি।

বিয়ার্ড চেন তৈরির জন্য প্রতিযোগিতার আসরে প্রায় ৩০ সেকেন্ড ধরে ওই তিন ব্যক্তি পাশাপাশি দাঁড়িয়েছিলেন। একে অপরের দাড়ি বাঁধা ছিল। তিন ব্যক্তির মধ্যে জন আব্রাহাম সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘প্রতিযোগিতায় অংশ নিতে পেরে খুশি। আমরা একটা রেকর্ড তৈরি করলাম।’’

Advertisement

এর আগে সবচেয়ে লম্বা দাড়ির নজির গড়েছিলেন জার্মানির একটি ক্লাবের সদস্যরা। ২০০৭ সালে তাঁরা সবচেয়ে লম্বা বিয়ার্ড চেন তৈরি করেছিলেন। সে বার প্রতিযোগিতায় ২০ জন অংশ নিয়েছিলেন। ২০ জনের বিয়ার্ড চেনটি লম্বায় ছিল ৬২ ফুট ৬ ইঞ্চি। এক দশকেরও বেশি সময় পর সেই নজির ভেঙে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন