Bed Bug

কিম জংয়ের পড়শি দেশে নতুন ত্রাস, তিনি নন, ঘুম উড়িয়েছে অন্য ‘শত্রু’রা

দিন কয়েক আগেই এই শত্রুদের জ্বালায় অতিষ্ট হয়ে উঠেছিল ফ্রান্সের প্যারিস। শিল্পের দেশ রাতের পর রাত চোখের পলক ফেলতে পারেনি। আর এ বার তারা হামলা চালিয়েছে দক্ষিণ কোরিয়ায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৮:৫৭
Share:

কিম জং উন। —ফাইল চিত্র।

এ দেশের পাশেই থাকেন কিম জং উন। উত্তর কোরিয়ার এই একনায়কের উপর সদা সতর্ক দৃষ্টি রাখতে হয় এ দেশের শাসককে। তবে সম্প্রতি এ দেশের মানুষের ঘুম উড়েছে অন্য কারণে। দু’ চোখের পাতা এক করা তো দূর, বিছানায় ঘেঁষতেই ভয় পাচ্ছেন দক্ষিণ কোরিয়ার বাসিন্দারা।

Advertisement

দক্ষিণ কোরিয়ার এই নতুন শত্রু চেহারায় কিম জংয়ের ধারেপাশেও যায় না। তারা চলাফেরাও করে অতিসন্তর্পনে। ঝট করে টেরই পাবে না কেউ উপস্থিতি। অথচ চোখের আড়ালে থেকেও রক্ত শুষে নিতে ওস্তাদ এই শত্রুরা। লক্ষ্য যখন গভীর ঘুমে অচেতন, ঠিক তখনই আঘাত হানে এরা।

দিন কয়েক আগেই এই শত্রুদের জ্বালায় অতিষ্ট হয়ে উঠেছিল ফ্রান্সের প্যারিস। শিল্পের দেশ রাতের পর রাত চোখের পলক ফেলতে পারেনি। আর এ বার তারা হামলা চালিয়েছে দক্ষিণ কোরিয়ায়। নয়া শত্রুদের সামলাতে উঠে পড়েছে দেশের সরকার। শুরু হচ্ছে চার সপ্তাহের বিশেষ প্রচার শিবির। এমনকি রক্তশোষক শত্রুদের হাত থেকে বাঁচতে কিছু কিছু এলাকাকে কনটেইনমেন্ট জোন করার কথাও ভাবছে সরকার! যদিও তাতে নয়া শত্রুদের আটকানো যাবে কি না সে ব্যাপারে নিশ্চিত নয় প্রশাসন।

Advertisement

নতুন শত্রুরা আসলে এক ধরনের রক্তচোষা কীট। বিছানাতেই মূলত এদের বিস্তার বলে নাম বেডবাগ। সরকারের তরফে ইতিমধ্যেই দেশজুড়ে অজস্র বেডবাগ হামলা হচ্ছে বলে জানানো হয়েছে। আগামী কয়েকদিনে এই হামলা বাড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে সরকারের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন