Italy

ভূমিকম্প এই ভাবে ধ্বংস করেছে ইতালিকে!

বুধবার পড়ন্ত বিকেলে হঠাত্ই কলকাতা-সহ পূর্ব ভারত কেঁপে ওঠে। আতঙ্কে মানুষ ঘর ছেড়ে বেরিয়ে আসে রাস্তায়। মায়ানমারের সেকফিউ থেকে ১৯ কিলোমিটার দূরে ছিল বিকেলের ভূমিকম্পের উত্পত্তিস্থল। কম্পনের মাত্রা ছিল ৬.৮।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৬ ১১:২০
Share:

বিধ্বস্ত ইতালি

বুধবার পড়ন্ত বিকেলে হঠাত্ই কলকাতা-সহ পূর্ব ভারত কেঁপে ওঠে। আতঙ্কে মানুষ ঘর ছেড়ে বেরিয়ে আসে রাস্তায়। মায়ানমারের সেকফিউ থেকে ১৯ কিলোমিটার দূরে ছিল বিকেলের ভূমিকম্পের উত্পত্তিস্থল। কম্পনের মাত্রা ছিল ৬.৮। সে দিনই খুব ভোরে ৬.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্প গোটা ইতালি কেঁপে ওঠে। ইতালির কম্পনের মাত্রা মায়ানমারের চেয়ে কম হলেও ভূপৃষ্ঠের খুব কাছাকাছি হওয়ায় অভিঘাত ছিল অনেকটাই বেশি। রোম, আমাত্রিস, অ্যাকুমোলি, পেসকারা দেল ট্রোনটোর মতো সাজানো শহরগুলি এলোমেলো হয়ে যায় চোখের নিমিষে। এখনও পর্যন্ত ২৪৭ জনের দেহ ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করা হয়েছে। যুদ্ধকালীন তত্পরতায় এখনও চলছে উদ্ধারকার্য। অ্যাকুমোলির মেয়র স্টিফানো পেত্রুসি তাঁর প্রিয় শহরের ভগ্নদশা দেখে বলেন, “আমার শহরটাই একেবারে হারিয়ে গিয়েছে।” কম্পন পরবর্তী শহরগুলিকে আজ সত্যই চেনা ভার। এক নজরে দেখে নিন ভূমিকম্পের আগে সে সব শহর কেমন ছিল আর আজ কোথায় দাঁড়িয়ে।

Advertisement

আরও খবর- পর্যটকেরা প্রাণ হাতে হাঁটছেন কাচের এই রাস্তা দিয়ে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন